ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

এক পরিবারের ৪ পরিচালক রেখেই ব্যাংক আইন পাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৯ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
এক পরিবারের ৪ পরিচালক রেখেই ব্যাংক আইন পাস

সংসদ ভবন থেকে: একই পরিবারের চারজন সদস্য কোনো ব্যাংকের পরিচালক হতে আর বাধা রইলো না। পরিচালক পদে একই পরিবারের দু’জনের পরিবর্তে চারজনকে সুযোগ দিয়ে ‘ব্যাংক-কোম্পানি (সংশোধন) বিল, ২০১৮ পাস করা হয়েছে।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) জাতীয় সংসদ অধিবেশনে  বিলটি পাসের প্রস্তাব উত্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। যদিও সংশোধনী ও জনমত যাচাই-বাছাইয়ের প্রস্তাব দিয়েছেন জাতীয় পার্টির কাজী ফিরোজ রশিদ, ফখরুল ইমাম, মি. মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরী, রওশন আরা মান্নান, রুস্তম আলী ফরাজী, নূরল ইসলাম ওমর এবং নূরুল ইসলাম মিলন।



তাদের সেই প্রস্তাব কণ্ঠভোটে দেন ডেপুটি স্পিকার মো. ফজলে রাব্বী মিয়া পরে তা নাকচ হয়ে যায়। বিরোধীদলের সদস্যরা বিলটি যাচাই-বাছাই করার প্রস্তাবের ওপর আলোচনা শেষে তারা সংসদ অধিবেশন কক্ষ থেকে ওয়াকআউট করেন। তাই বিল পাসের সময় তারা আর ফিরে আসেনি। এরপর বিলটি পাসের প্রস্তাব করলে তা সর্বাধিক সংসদ সদস্যের সমর্থন নিয়ে পাস হয়।
 
এরআগে গত ১২ সেপ্টেম্বর অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত সংসদে বিলটি উত্থাপন করেছিলেন। বিলটি সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে প্রথম দিকে এক পরিবারের চারজন পরিচালক নিয়োগের বিবরোধিতা করলেও পরবর্তীতে চারজন রেখেই বিল চূড়ান্ত করে।
 
বর্তমানে এক পরিবার থেকে সর্বোচ্চ দু’জন একটি ব্যাংকের পরিচালক হতে পারেন। তিন বছর করে দুই মেয়াদে ছয় বছর পরিচালক থাকার পর তিন বছর বিরতি দিয়ে আবারও পরিচালক হওয়ার সুযোগ রয়েছে তাদের।
 
পাস হওয়া বিলে পরিচালদের মেয়াদ: বিলে বলা হয়েছে আপাতত বলবৎ অন্য কোনো আইনি অথবা কোনো ব্যাংক-কোম্পানির বিধিতে যা কিছুই থাকুক না কেন, ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন, ২০১৮ কার্যকর হওয়ার পর কোনো ব্যক্তি কোনো ব্যাংক কোম্পানির পরিচালক পদে টানা ৯ বছর থাকতে পারবেন না।
 
আবার উপ-ধারা (১) এর অধীন টানা ৯ বছর কোনো ব্যাংক-কোম্পানির পরিচালক পদে থাকার পর উক্ত মেয়াদ শেষ হওয়ার পর  তিন বছর অতিবাহিত না হওয়া পর্যন্ত তিনি উক্ত ব্যাংক কোম্পানির পরিচালক পদে পুনঃনিযুক্ত হওয়ার যোগ্য হবেন না। তবে কোনো ব্যক্তি পরিচালক পদে তার মেয়াদ তিন বছরের কম সময় থাকলে তার ক্ষেত্রে ৯ বছর গণনার ক্ষেত্রে উক্ত সময়ও গণনা করা হবে।
 
কেন্দ্রীয় ব্যাংকের মতামত আমলে না নিয়েই চলতি বছরের ৮ মে মন্ত্রিসভার বৈঠকে ব্যাংক কোম্পানি (সংশোধন) আইন, ২০১৭-এর খসড়া অনুমোদন পায়। এরপর ব্যাংক খাতের অভিজ্ঞ ব্যক্তিরাও সমালোচনা করে আসছেন। অনেকে মনে করেন, প্রভাবশালী কয়েকজন ব্যবসায়ীকে সুযোগ দিতেই ব্যাংক কোম্পানি আইন সংশোধন করা হচ্ছে।
 
বিলের উদ্দেশ্য ও কারণ সম্পর্কে বলা হয়েছে, কোনো পরিবারের কেউ আলাদাভাবে ব্যবসা করলে এবং নিজেই করদাতা হলে তাকে পরিবারের ওপর নির্ভরশীল বলা যায় না। বর্তমান বিধানে একক পরিবার থেকে পরিচালক পদে নিয়োগযোগ্য সদস্য সংখ্যা দু’জনে সীমিত। একক পরিবার থেকে দু’জনের স্থলে চারজনকে সুযোগ দেওয়া হলে এ সমস্যা অনেকাংশে দূর হবে।
 
ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ পাস হওয়ার পর থেকে বেসরকারি ব্যাংকের পরিচালনা পর্ষদে পরিচালকদের মেয়াদ-সম্পর্কিত ধারাটি পাঁচবার সংশোধন করা হয়েছে। সর্বশেষ সংশোধন করা হয় ২০১৩ সালে।

আপত্তি থাকুক, ব্যাংক কোম্পানি আইন পাস করবো 
যানজট নিয়ন্ত্রণে পুলিশ হিমশিম খাচ্ছে
বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।