ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সুন্দরবনে র‌্যাবের আরও ক্যাম্প স্থাপন করা হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
সুন্দরবনে র‌্যাবের আরও ক্যাম্প স্থাপন করা হবে সুন্দরবনে দস্যু বাহিনীর আত্মসমর্পণ

বরিশাল: র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব) এর মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ বলেছেন, সুন্দরবনে জলদস্যু-বনদস্যুসহ সব ধরনের অপরাধ দমনে আরও চারটি র‌্যাব ক্যাম্প স্থাপন করা হবে। আমাদের দেশের মানুষ শান্তিতে থাকবে কোনো অপকর্ম করতে দেওয়া হবে না।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) দুপুরে বরিশাল নগরের রূপাতলী এলাকায় র‌্যাব-৮ এর সদর দফদরে আত্মসমর্পণ অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

‘বড় ভাই’ বাহিনীর প্রধান মো. আব্দুল ওয়া‌হিদ মোল্লা, ভাই ভাই বাহিনীর প্রধান মো. ফারুক মোড়ল ও সুমন বাহিনীর প্রধান মো. জামাল শ‌রিফ সুমনসহ ৩৮ সদস্য আনুষ্ঠানিকভাবে আত্মসমর্পণ করেছে।


সুন্দরবনে দস্যু বাহিনীর আত্মসমর্পণ
র‌্যাবের ডিজি বলেন, আমারা সবাই মিলে সুন্দরবনকে নিরাপদে রাখবো। সুন্দরবনে কোনো জলদস্যু থাকতে পারবে না। আশির দশকে সুন্দরবনে জলদস্যুদের উৎপাত শুরু হয়ে। যদি ইতিহাস দেখি তবে মুঘল আমলে এ অঞ্চলে সমুদ্রে জলদস্যু ছিলো। এটা প্রায় ৪শ বছরের সমস্যা।  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশে অর্থনৈতিক সমৃদ্ধি অর্জিত হয়েছে। নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। খুব শিগগিরিই মধ্যম আয়ের দেশে পরিণত হবে। আমাদের দেশে এ সমস্ত ছ্যাঁচড়ামি চলতে পারে না।

তিনি বলেন, সুন্দরবন আমাদের ইতিহাস, ঐতিহ্য, আমাদের গর্ব, বিশ্ববাসীর গর্ব। সেই সঙ্গে এই এলাকা কোটি মানুষের জীবন ও জীবিকার উৎস। এখানে পশুপাখি ও দুষ্প্রাপ্য প্রাণী নিরাপদ আবাসস্থল। এটি রক্ষা করা জাতি হিসেবে আমাদের দায়িত্ব। এখানে কোনো ধরনের অপকর্ম করতে দেওয়া হবে না।
সুন্দরবনে দস্যু বাহিনীর আত্মসমর্পণ
দস্যুতার বন্ধের জন্য অনন্ততকাল অপেক্ষা করবো না জানিয়ে বেনজীর আহমেদ বলেন, আপনারা সুপথে চলে আসুন। বাওয়ালী-মাওয়ালী, মৎসজীবীরা যারা রয়েছেন তারা স্বাধীনভাবে, নিরাপদে অবশ্যই জীবিকা নির্বাহ করবেন। কেউ যদি বাধাগ্রস্থ করে কিংবা যেসব জলদস্যুরা আত্মসমর্পণ করেছে তাদের যদি আবার বেপথে নেওয়ার চেষ্টা করে তাদের বিষয়ে আমাদের জানাবেন। তাদের বিরুদ্ধেও আমরা ব্যবস্থা নিবো।

অনুষ্ঠানে র‌্যাব-৮ এর বরিশাল অধিনায়ক উইং কমান্ডার হাসান ইমন আল রাজীবের সভাপ‌তিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।  

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন- বরিশাল সদর আসনের সংসদ সদস্য জেবুন্নেছা আফরোজ, বরিশাল রেঞ্জের ডিআইজি মো. শফিকুল ইসলাম, বরিশাল মেট্রোপলিটন পুলিশের কমিশনার এসএম রুহুল আমিন, বরিশালের জেলা প্রশাসক (ভারপ্রাপ্ত) আবুল কালাম আজাদ, র‌্যাব-৮ এর উপ-অধিনায়ক মেজর রাকিব, উপ-পরিচালক মেজর সোহেল রানা প্রিন্স প্রমুখ।

বাংলা‌দেশ সময়: ১৮৪৮ ঘণ্টা, জানুয়া‌রি ১৬, ২০১৮
এমএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।