ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

গাছ না কেটেও যশোর-বেনাপোল সড়ক প্রশস্ত করা যাবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৩ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
গাছ না কেটেও যশোর-বেনাপোল সড়ক প্রশস্ত করা যাবে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে কয়েকটি সংগঠনের যৌথ সম্মেলন/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: যশোর বেনাপোল সড়কের ৩৮ কিলোমিটারের দু'পাশেই অন্তত ৫০ ফুট করে জমি রয়েছে সরকারের। ফলে দুই হাজারের বেশি গাছ না কেটে এবং শতবর্ষী রেইনট্রি অক্ষত রেখেই এ সড়ক সম্প্রসারণ সম্ভব বলে জানিয়েছে কয়েকটি সংগঠন।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটি মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে তাদের সুপারিশ তুলে ধরে এ সম্ভবনার কথা জানায় সংগঠনগুলো।

বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা), তরুপল্লব, নাগরিক উদ্যোগ, ডব্লিউবিবি ট্রাস্ট, ব্লু প্ল্যানেট ইনিশিয়েটিভ, গ্রিন ভয়েস যৌথভাবে এ সংবাদ সম্মেলন করে।

সংবাদ সম্মেলনে প্রস্তাব করা হয়, বর্তমানে যশোর বেনাপোল সড়কের উত্তর বা দক্ষিণ কিংবা উভয় পাশ দিয়ে নতুন রাস্তা নির্মাণের পরিকল্পনা করা যেতে পারে। যেখানে একপাশ দিয়ে থাকবে সাধারণ, কম গতির যানবাহন চলাচলের ব্যবস্থা। সেটি দু’টি লেনের হলেই চলবে। মাঝখানে থাকবে গাছের সারি। এ লেনের জন্য মাটির কাজও বেশি দরকার হবে না। বন্যামুক্ত এলাকা হওয়ায় তা উঁচু করার দরকার হবে না।

বিশেষজ্ঞরা প্রস্তাব করেন, নিচু থাকার ফলে ইচ্ছা করলেও এসব শ্লথগতির গাড়ি মূল সড়কে উঠতে পারবে না। পাবনা, সিরাজগঞ্জে এ ধরনের রাস্তা নির্মাণ করে ভালো ফল পাওয়া গেছে। অন্য পাশ দিয়ে নির্মাণ করা যাবে ভারি গাড়ি চলাচলের উপযুক্ত শক্ত মজবুত সড়ক, যেখান দিয়ে ৪০ থেকে ৫০ টনের গাড়ি চলতে পারবে। মাঝখানে থাকবে গাছের সাড়ি। আবার গাছগুলো রেখেও ৪ বা ৬ লেনের রাস্তা করা যেতে পারে।

বাপা'র যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাসের সভাপতিত্বে সংবাদ সম্মেলনে অারো বক্তব্য রাখেন, স্থপতি ইকবাল হাবিব, বাপা'র যুগ্ম সম্পাদক আলমগীর কবির, তরুপল্লবের সমন্বয়কারী মোকাররম হোসেন।

বাংলাদেশ সময়: ১২১৫ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০১৮
এমএন/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।