ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিল পাস

সংসদ ভবন থেকে: রাজশাহী শহর উন্নয়ন কর্তৃপক্ষ অধ্যাদেশ সংশোধন, পরিমার্জন ও যুগোপযোগী নতুন আইন প্রণয়নের বিধান করে জাতীয় সংসদে ‘রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৮’ সংশোধিত আকারে পাস করা হয়েছে। গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়। এছাড়া চট্টগ্রাম ও খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ বিল নামে আলাদা দু’টি বিল উত্থাপন করা হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হওয়া সংসদ অধিবেশনে ‘রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৮’ নামে বিলটি উত্থাপনের পর বিরোধীদল জাতীয় পার্টির মো. ফখরুল ইমাম, নুরুল ইসলাম মিলন, বেগম রওশন আরা মান্নান ও বেগম নূর-ই-হাসনা লিলি চৌধুরী এবং স্বতন্ত্র সদস্য ডা. রুস্তম আলী ফরাজী বিলের ওপর জনমত যাচাই-বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। তাদের উত্থাপিত সংশোধনী প্রস্তাবগুলোর মধ্যে দু’টি সংশোধনী গ্রহণ করা হয়।


 
পাস হওয়া বিলে উল্লেখিত অধ্যাদেশের অধীন প্রতিষ্ঠিত রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষ এমনভাবে বহাল রাখার বিধান করা হয়, যেন তা বিলের বিধান অনুযায়ী প্রতিষ্ঠিত হয়েছে। কর্তৃপক্ষের কার্যালয় রাজশাহী সিটি করপোরেশন এলাকায় রাখার বিধান করা হয়েছে। এছাড়া একজনকে চেয়ারম্যান করে ১৩ সদস্যের কর্তৃপক্ষ গঠনের বিধান রাখা হয়েছে।

বিলে কর্তৃপক্ষের ক্ষমতা ও কার্যাবলী, কর্তৃপক্ষের প্রধান নির্বাহী, কর্তৃপক্ষের সভা, পরামর্শ বা সহযোগিতা, কমিটি গঠন, মহাপরিকল্পনা, উন্নয়ন প্রকল্প, মহাপরিকল্পনা সংশোধন, জনস্বার্থ অন্তর্বর্তী উন্নয়ন প্রকল্প প্রণয়ন ও বাস্তবায়ন, বিনোদন ও পর্যটন কেন্দ্র স্থাপন, স্থানীয় কর্তৃপক্ষের মালিকানাধীন ভূমি ও ইমারত ন্যস্তকরণ, ব্যক্তি মালিকানাধীন ভূমি হস্তান্তর, কর্তৃপক্ষের কাছে ন্যস্ত করা সরকারি রাস্তা, নর্দমা, চত্বর, ইমারত, ভূমি অথবা এর অংশ বিশেষ রক্ষণাবেক্ষণ, উন্নয়ন কর ধার্যের ক্ষমতা, তহবিল, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, বার্ষিক বাজেট, কর্মচারী নিয়োগ, জনসেবক নিয়োগসহ সংশ্লিষ্ট বিষয়ে প্রয়োজনীয় বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলের বিধান লংঘনে বিধি-নিষেধ, অবসারণ, দণ্ডসহ সংঘটিত অপরাধের বিচার ও শাস্তি দিতে বিধান করা হয়েছে।
 
আরো দু’টি বিল উত্থাপন
চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ অধ্যাদেশ সংশোধন, পরিমার্জন ও যুগোপযোগী করে নতুন আইন প্রণয়নের বিধান করে চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৮ এবং খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ অধ্যাদেশ সংশোধন, পরিমার্জন ও যুগোপযোগী করে নতুন আইন প্রণয়নের বিধান করে খুলনা উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৮ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে।  

গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বিল দু’টি উত্থাপনের পর সংশ্লিষ্ট সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে। কমিটিতে পরীক্ষা-নিরীক্ষা করে আগামী ৬০ দিনের মধ্যে সংসদে বিলের রিপোর্ট দেওয়ার জন্য বলা হয়েছে। বিল দু’টি উত্থাপনের প্রক্রিয়ায় জাতীয় পার্টির মো. ফখরুল ইমাম আপত্তি উত্থাপন করলে তা কণ্ঠভোটে নাকচ হয়ে যায়।

***সরকারি উদ্যোগে পিঁয়াজের মূল্য স্বাভাবিক 
বাংলাদেশ সময়: ২১২৮ ঘণ্টা, জানুয়ারি ১৫, ২০১৮
এসএম/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।