ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সপ্তাহজুড়েই থাকবে শীত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
সপ্তাহজুড়েই থাকবে শীত কুয়াশামোড়া গ্রামীণ জনপদ/ছবি: আরিফ জাহান

ঢাকা: বায়ুমণ্ডলের নিচের স্তরে অস্বাভাবিক পরিস্থিতি বিরাজ করায় দিনভর ঘন কুয়াশা বিরাজ করছে দেশজুড়ে। আর উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের কারণে বেড়েছে বাতাসের গতিবেগ। ফলে কুয়াশার মধ্যেও বেড়েছে শীতের অনুভূতি। এ অবস্থা থাকবে প্রায় পুরো সপ্তাহজুড়েই।

আবহাওয়াবিদ মিজানুর রহমান বাংলানিউজকে জানান, বায়ুমণ্ডলের নিচের স্তরের পরিস্থিতি ব্যতিক্রম। এমনটা সচরাচর দেখা যায় না।

একেবারে নিচের স্তরে বায়ুর ঘুর্ণনের ফলে সৃষ্ট ‘ব্যতিক্রম পরিস্থিতির’ কারণেই ঘন কুয়াশা পড়ছে। যা স্থায়ী হচ্ছেও দিনভর। এর সঙ্গে যোগ হয়েছে বাতাসের গতিবেগ। ফলে শীতের অনুভূতি কোথাও কোথাও একটু বেড়েছে।
 
আগামী তিনদিন বিক্ষিপ্তভাবে দেশের কোথাও কোথাও তীব্র শৈত্যপ্রবাহ হতে পারে। তবে হালকা থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ সপ্তাহের শেষ পর্যন্ত থাকবে। ঘন কুয়াশাও পড়বে এসময়। এক্ষেত্রে সপ্তাহের শেষেই তাপমাত্রা কিছুটা বাড়বে।
 
আবহাওয়া অধিদফতর এক পূর্বাভাসে জানিয়েছে, উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী লঘুচাপ অবস্থান করছে দক্ষিণ বঙ্গোপসাগরে।
 
বাতাস উত্তর/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৮ থেকে ১০ কিলোমিটার বেগে বইছে। বিরাজমান শৈত্যপ্রবাহ পরিস্থিতি দেশের আরও কিছু এলাকা থেকে প্রশমিত হওয়ার সম্ভাবনা রয়েছে।
 
বর্তমানে সাতক্ষীরা, যশোর, কুষ্টিয়া, টাঙ্গাইল, মাদারীপুর ও গোপালগঞ্জ অঞ্চলসহ রংপুর ও রাজশাহী বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে।
 
বাংলাদেশ সময়: ২০১৫ ঘণ্টা, জানুয়ারি ১৪, ২০১৮
ইইউডি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।