ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

পৌষের পিঠায় পৌষ সংক্রান্তি

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩১ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৮
পৌষের পিঠায় পৌষ সংক্রান্তি পিঠার দোকানে পিঠা দেখছিলেন মেলায় আগত দর্শনার্থী অলকা শেখ। ছবি- হোসাইন মোহাম্মদ সাগর

ঢাকা: আবহমান বাংলার চিরায়ত সংস্কৃতি পৌষ সংক্রান্তি। আর বাঙালি সংস্কৃতিতে উৎসব অপরিহার্য। তাইতো পৌষ সংক্রান্তি উপলক্ষ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্র-শিক্ষক মিলনায়তন (টিএসসি) সড়ক দ্বীপে অনুষ্ঠিত হয়েছে পৌষ পার্বণ পিঠা উৎসব।

নকশি পিঠা, চিতই পিঠা, রস পিঠা, ডিম চিতই, দোল পিঠা, ভাপা পিঠা, পাটিসাপটা, পাকান, আন্দশা, কাটা পিঠা, ছিট পিঠা, গোকুল পিঠা, ইলিশ পিঠা, চুটকি পিঠা, মুঠি পিঠা, জামদানি পিঠা, হাড়ি পিঠা, চাপড়ি পিঠা, পাতা পিঠা, ঝুড়ি পিঠাসহ আরও কত নাম! আর সঙ্গে রয়েছে ডিজাইনের রকমফের।

স্বোপার্জিত স্বাধীনতা চত্বরের এ পিঠা উৎসবে ঢাবির শিক্ষার্থীদের পাশাপাশি ছিলো জনসাধারণের অংশগ্রহণ।

সরব উপস্থতি ছিলো শিশু ও বয়স্কদের। পিঠার ঘ্রাণে যেন ঘরোয়া পরিবেশই তৈরি হয়েছিলো এ উৎসবে।
বন্ধু বান্ধবীদের নিয়ে পিঠা খেতে ব্যস্ত ছিলেন অনেকেই।  ছবি- হোসাইন মোহাম্মদ সাগর
শনিবার (১৩ জানুয়ারি) রাতে উৎসব প্রাঙ্গণে কথা হয় উৎসবে আসা দর্শনার্থী ও ইডেন কলেজের শিক্ষার্থী অলকা শেখের সঙ্গে। বন্ধবীদের নিয়ে সন্ধ্যাটা আনন্দময় করে কাটাতে তিনি এসেছেন এ মেলায়।  

বাংলানিউজকে অলকা বলেন, শীতের সময় পিঠা পুলির স্বাদ সবথেকে ভালো পাওয়া যায় গ্রামে। তবে শহরে এ মেলা একটু হলেও সে স্বাদ মেটাচ্ছে। বেশ ভালো লাগছে এখানে এসে। নানা রকম পিঠার স্বাদও বেশ দারুণ। অনেক নতুন পিঠার সঙ্গেও পরিচিত হতে পারছি। আর এখানকার ছোট ছোট বাচ্চাদের পিঠা খাওয়াতে পেরে আরও বেশি ভালো লাগছে।

পিঠা ব্যবসায়ী হাবিবুর রহমান বাংলানিউজকে বলেন, দর্শনার্থীদের অধিকাংশই কিনছেন বিভিন্ন ধরণের পিঠা। তবে নকশি পিঠার চাহিদা বেশি। শহরে থাকার সুবাদে গ্রামীণ এ পিঠার স্বাদ তো আর সবসময় পাওয়া যায় না!
শিক্ষার্থীদের পাশাপাশি মেলায় ছিল শিশুদের উচ্ছল অংশগ্রহণ।  ছবি- হোসাইন মোহাম্মদ সাগর
শহুরে জীবনে অনেকে সেভাবে পিঠা তৈরি করতে পারেন না বলে উৎসবে পিঠার কদর অত্যাধিক রয়েছে বলেও উল্লেখ করেন এ ব্যাবসায়ী।

পৌষ সংক্রান্তি উপলক্ষ্যে ‘পৌষ-পার্বণ ১৪২৪’ উৎসবের আয়োজন করে 'ইয়ুথ ফর এক্সপ্লোরিং ট্যুরিজম'।  শুক্রবার (১২ জানুয়ারি) বিকেলে দু'দিন ব্যাপী এ মেলার উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

পৌষ মেলা ও পিঠা উৎসবের পাশাপাশি মেলা প্রাঙ্গণে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।  

বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা; জানুয়ারি ১৪, ২০১৮
এইচএমএস/এমএসএ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।