[x]
[x]
ঢাকা, সোমবার, ৩১ আষাঢ় ১৪২৫, ১৬ জুলাই ২০১৮

bangla news

কুসিক-রসিক নির্বাচন মডেল হতে পারে না

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১১ ২:০৬:৩১ পিএম
জাতীয় প্রেসক্লাবে সুজনের গোল টেবিল বৈঠক/ছবি: বাংলানিউজ

জাতীয় প্রেসক্লাবে সুজনের গোল টেবিল বৈঠক/ছবি: বাংলানিউজ

ঢাকা: কুমিল্লা ও রংপুর সিটি করপোরেশনের সফল নির্বাচন জাতীয় সংসদ নির্বাচনের মডেল হতে পারে না বলে জানিয়েছেন বক্তারা।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) জাতীয় প্রেসক্লাবে সুশাসনের জন্য নাগরিক (সুজন) আয়োজিত ‘রংপুরের সফল নির্বাচনের ধারাবাহিকতা রক্ষায় করণীয়’ শীর্ষক এক গোলটেবিল বৈঠকে বক্তারা এ কথা বলেন।

সুজনের কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য আলী ইমাম মজুমদার বলেন, রসিক ও কুসিক জাতীয় নির্বাচনের মডেল হতে পারে না। এর কারণ হলো- এ দু’টি নির্বাচন সুষ্ঠু করতে ইসি সম্পূর্ণ নিরপেক্ষতায় সর্বশক্তি নিয়োগ করেছিল। জাতীয় নির্বাচনে এমনটা হবে কিনা প্রশ্ন থেকে যায়।

তিনি বলেন, আমরা রসিক নির্বাচনে দেখেছি ইসি ৩৩ জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের অধীনে ৩৩টি এবং বিচারিক ম্যাজিস্ট্রেটের অধীনে ১১টি ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে। এছাড়া সাড়ে পাঁচ হাজার আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন ছিল। কিন্তু জাতীয় নির্বাচনে সব জায়গায় এতো লোকবল নিয়োগ করা সম্ভব নয়। তাই কুসিক ও রসিক নির্বাচন মডেল হতে পারে না।
তিনি আরও বলেন, আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে হলে সব প্রতিষ্ঠানকে নিজ নিজ অবস্থানে নিরপেক্ষ থেকে কাজ করতে হবে। যাতে নিশ্চিন্তে মানুষ প্রার্থী হতে ও ভোট দিতে পারেন। এছাড়া নির্বাচনে অবশ্যই সেনাবাহিনীকে মোতায়েন করতে হবে।

গোলটেবিল বৈঠকে সুজনের সম্পাদক ড. বদিউল আলম মজুমদার বলেন, কুসিক ও রসিক নির্বাচনে সব অংশীদারি প্রতিষ্ঠান দায়িত্বশীল ভূমিকা পালন করেছে বলে নির্বাচন সুষ্ঠু হয়েছে। তবে ২০১৪ সালের নির্বাচনের আগে ৫ সিটি করপোরেশনের নিরপেক্ষ নির্বাচন হয়েছিল। কিন্তু জাতীয় নির্বাচন নিরপেক্ষ হয়নি। তাই আমরা রসিক নির্বাচন দেখে বলতে পারিনা আগামী জাতীয় নির্বাচন সুষ্ঠু হবে।

তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু ও গ্রহণযোগ্য করতে হলে অংশীদারি প্রতিষ্ঠানগুলোকে দায়িত্বশীল আচরণ করতে হবে। এছাড়া নির্বাচন কমিশনকে সেনাবাহিনী মোতায়েন করাসহ নির্বাচনের সময় কালো টাকার ব্যবহার বন্ধ করতে হবে।

বৈঠকে আরও বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল, সুজনের কেন্দ্রীয় সমন্বয়কারী দিলীপ কুমার ও সাবেক অতিরিক্ত সচিব শফিউল আলম।

বাংলাদেশ সময়: ১৪০০ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০১৮
এমএসি/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa