ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আমি ক্ষুদ্র ঋণের বিপক্ষে নই, পক্ষেই আছি

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
আমি ক্ষুদ্র ঋণের বিপক্ষে নই, পক্ষেই আছি

সংসদ ভবন থেকে: ক্ষুদ্র ঋণ কার্যক্রম উপকারে আসে না এটা কবে বলেছি তা মনে পড়ে না। বরং আমি সব সময় বলেছি ক্ষুদ্র ঋণ নতুন ধারা উন্মোচন করেছে। ক্ষুদ্রঋণ কার্যক্রম বন্ধ করা হবে- এটা কোনোদিন বলিনি। আমি ক্ষুদ্র ঋণের বিপক্ষে নই, পক্ষেই আছি। সংসদে বললেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বুধবার (১০ জানুয়ারি) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে জাতীয় পার্টির এ কে এম মাঈদুল ইসলামের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী একথা বলেন।

অর্থমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে মাঈদুল ইসলাম বলেন, অর্থমন্ত্রী এই সংসদে দাঁড়িয়ে বলেছিলেন ক্ষুদ্রঋণ কারো উপকারে আসে না।

ক্ষুদ্রঋণ বন্ধ করা দরকার, আপনার মনে আছে?
 
এর জবাবে অর্থমন্ত্রী বলেন, ক্ষুদ্রঋণ কার্যক্রম উপকারে আসে না এটা কবে বলেছি তা মনে পড়ে না।  ক্ষুদ্রঋণের কারণে যারা কোনোদিন ঋণ নিতে সাহস পায়নি তারা ঋণ নিয়ে ভালো করেছে। আবার কেউ কেউ সমস্যায় পড়েছে, সেটা অন্য বিষয়। এই ক্ষুদ্রঋণ দেশের অর্থনীতিতে অবদান রেখে চলেছে। আমি ক্ষুদ্র ঋণের বিপক্ষে নই, পক্ষেই আছি। এটা আরও কীভাবে উপযোগী করা যায় সেই চেষ্টা করা দরকার।
 
সংসদ সদস্য দিদারুল আলমের প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, মোবাইল আর্থিক সেবা জনপ্রিয় ও সম্প্রসারণ করার জন্য সরকারের নিরন্তর প্রচেষ্টা অব্যাহত রয়েছে। এ সেবার চার্জ কমানো সম্ভব হলে নি¤œ আয়ের জনসাধারণের মধ্যে আরও জনপ্রিয় হবে। চার্জ কমাতে বাংলাদেশ ব্যাংক, বিটিআরসি এবং ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রণালয় কাজ করছে।
  
মোহাম্মদ আব্দুল মুনিম চৌধুরীর প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী জানান, বর্তমানে দেশে করদাতার সংখ্যা ৩২ লাখ ৮০ হাজার ১০৫ জন।
 
ইসরাফিল আলমের প্রশ্নের জবাবে আবুল মাল আবদুল মুহিত জানান, বিদেশি ব্যাংক বাদে দেশে তফসিলভুক্ত  বেসরকারি ব্যাংকের সংখ্যা ৪০টি। ২০১৭ সালের সেপ্টেম্বর পর্যন্ত এই বেসরকারি ব্যাংকগুলোর মোট পরিশোধিত মূলধনের পরিমাণ ৩০ হাজার ২৯০ কোটি ৩২ লাখ টাকা।  
 
বাংলাদেশ সময়: ২০৪০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
এসএম/এসকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।