ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ব্যাংক ঋণ আত্মসাৎকারীদের বিরুদ্ধে মামলা চলছে

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
ব্যাংক ঋণ আত্মসাৎকারীদের বিরুদ্ধে মামলা চলছে সংসদে অর্থমন্ত্রী

সংসদ ভবন থেকে: বিভিন্ন ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়ে আত্মসাৎকারী কর্মকর্তাদের বিরুদ্ধে মামলা চলছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। চুরি/লোপাট হয়ে যাওয়া টাকা ফেরত আনার জন্য অর্থ ঋণ আদালতসহ বিভিন্ন আদালতে মানি লন্ডারিং মামলাসহ অন্যান্য মামলা চলমান রয়েছে বলেও জানান তিনি।

বুধবার (১০ জানুয়ারি) সন্ধ্যায় জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সংসদ সদস্য মোহা. গোলাম রাব্বানীর প্রশ্নের জবাবে এসব তথ্য জানান অর্থমন্ত্রী।  

তিনি আরও জানান, আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক দুই কর্মকর্তাকে চাকরি থেকে অপসারণ ও বাধ্যতামূলকভাবে অবসর দেওয়া হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় একজন কর্মকর্তা কারারুদ্ধ অবস্থায় মৃত্যুবরণ করেছেন। চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে আরও ৫ কর্মকর্তাকে। সোনালী ব্যাংক ১৮ জনের বিরুদ্ধে বিভাগীয় মামলা রুজু করে নিষ্পত্তি করা হয়েছে।

অর্থমন্ত্রী জানান, হলমার্ক অনিয়মের মাধ্যমে আত্মসাৎকৃত অর্থ আদায়ের লক্ষ্যে এ পর্যন্ত আদালতে ২৯টি মামলা দায়ের করা হয়েছে, এর মধ্যে অর্থ ঋণ আদালতে মামলা হয়েছে ২৪টি ও মানি মোকদ্দমা মামলা দায়ের করা হয়েছে ৫টি। ২৪টি অর্থ ঋণ মামলার মধ্যে এ পর্যন্ত ১৯টি মামলার বিপরীতে সোনালী ব্যাংকের অনুকূলে রায় ও ডিক্রি হওয়ার পর ব্যাংক মামলা দায়ের করেছে। ওই ১৯টি জারি মামলার মধ্যে ১৫টি মামলায় নিলামের তারিখ ধার্য করা হয়েছে। এছাড়া মানি লন্ডারিং মামলা ৫টির মধ্যে ৩টি মামলার শুনানির দিন ধার্য হয়েছে।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
এসএম/এসকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।