[x]
[x]
ঢাকা, রবিবার, ৮ বৈশাখ ১৪২৫, ২২ এপ্রিল ২০১৮

bangla news

‘বৃদ্ধ বয়স কখনো দণ্ড কমানোর কারণ হতে পারে না’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৮-০১-১০ ২:০২:১৪ পিএম
আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল

ঢাকা: মানবতাবিরোধী অপরাধের মামলায় ‘বৃদ্ধ বয়স কখনো দণ্ড কমানোর ক্ষেত্রে কোনো কারণ হতে পারে না’। 

মৌলভীবাজারের রাজনগরের পাঁচ আসামির রায়ে ট্রাইব্যুনাল এ মন্তব্য করেছেন বলে জানিয়েছেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ।

বুধবার (১০ জানুয়ারি) পাঁচ আসামির রায়ে দু’জনকে মৃত্যুদণ্ড এবং তিনজনকে আমৃত্যু কারাদণ্ড দেন ট্রাইব্যুনাল।

রায়ের পরে প্রসিকিউটর তুরিন আফরোজ বলেন, ট্রাইব্যুনাল রায়ের দু’টি পর্যবেক্ষণ দিয়েছেন। এক. যখন একাত্তরের ঘটনা বিচার বিশ্লেষণ করা হচ্ছে তখন ১৯৭১ এর ইতিহাস মূর্তমান হয়ে ওঠে সমাজে সবার সামনে। তার মানে ১৯৭১ সালের মুক্তিযুদ্ধের যে অসমাপ্ত ইতিহাস, তা এ বিচার মাধ্যমে উঠে আসছে।  
 
দ্বিতীয়টি হচ্ছে, বৃদ্ধ বয়স দণ্ড কমানোর ক্ষেত্রে কোনো কারণ হতে পারে কিনা- এ প্রশ্ন উঠেছিলো। কিন্তু রায়ে ট্রাইব্যুনাল সুস্পষ্টভাবে বলেছেন, বৃদ্ধ বয়স কখনো দণ্ড কমানোর ক্ষেত্রে কোনো কারণ হতে পারে না। একাত্তর সালে যে অপরাধ করেছে সে অপরাধ এতোটাই ঘৃণ্য, এতোটাই ভয়াবহ যে তার জন্য বৃদ্ধ বয়স কোনো যৌক্তিক কারণ হতে পারে না।
  
এ মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত ওজায়ের আহমেদ চৌধুরীর বয়স ৬৩ এবং নেসার আলীর বয়স ৭৫ বছর। এছাড়া আমৃত্যু কারাদণ্ডপ্রাপ্ত ইউনুছ আহমদ এর বয়স ৭১ বছর, শামছুল হোসেনের বয়স ৬৫ এবং মোবারকের বয়স ৬৬ বছর।

বাংলাদেশ সময়: ১৩৫৮ ঘণ্টা, জানুয়ারি ১০, ২০১৮
ইএস/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa