ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবে রূপ নিচ্ছে অনুষ্ঠানে বক্তব্য দিচ্ছেন প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। ছবি: বাংলানিউজ

রাজশাহী: তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন দেখিয়েছিলেন আজ তা বাস্তবে রূপ নিচ্ছে। আগামীর তরুণ প্রজন্মকে এই ডিজিটাল বাংলাদেশ গড়ার নেতৃত্ব দিতে হবে। তাদের সহযোগিতা করতে সরকার সব সময় প্রস্তুত আছে। 

রাজশাহীর বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ে রোববার (১৭ ডিসেম্বর) রোবট কম্পিটিশন উদ্বোধনকালে তিনি এই মন্তব্য করেন। রোবোট কম্পিটিশন ছাড়াও বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রামিং প্রতিযোগিতা, গেমিং প্রতিযোগিতা, আইসিটি অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে।

 

প্রতিমন্ত্রী পলক বলেন, এখন আমাদের প্রধান কাজ হচ্ছে জঙ্গিবাদ, সন্ত্রাস ও মাদকের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা। তবেই আমরা জনশক্তিকে জনসম্পদে গড়ে তুলতে পারবো। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ২০২১ সালের মধ্যে আমরা বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করতে চাই।  

‘এ জন্য আগামী নির্বাচনে অবশ্যই শেখ হাসিনার নেতৃত্বের সরকারই থাকতে হবে। তবেই আমরা ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সফল হবো। ’

বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ওসমান গণি তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুর রহমান খান, সংরক্ষিত আসনের সংসদ সদস্য আকতার জাহান, বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক নুরুল হোসেন চৌধুরী।  

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের কো-অর্ডিনেটর অধ্যাপক খাদেমুল ইসলাম ম্যোল্ল্যা।

উৎসবের প্রথম দিনে রোবোট কম্পিটিশন, প্রোগ্রামিং ও গেমিং প্রতিযোগিতা শুরু হয়। পাশাপাশি বিকেল পর্যন্ত চলে কম্পিউটার সায়েন্স ও প্রোগ্রামিং জগতের বিভিন্ন বিষয়ে সেমিনার।  

সোমবার (১৮ ডিসেম্বর) উৎসবের শেষ দিনে প্রজেক্ট শো ও আইডিয়া কনটেস্ট, কলেজভিত্তিক আইসিটি অলিম্পিয়াড, সমাপনী ও পুরস্কার বিতরণী এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
এসএস/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।