ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিসিকের ওয়াশ ব্লক ভাঙচুর আলিয়া মাদরাসা শিক্ষার্থীদের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
সিসিকের ওয়াশ ব্লক ভাঙচুর আলিয়া মাদরাসা শিক্ষার্থীদের মিছিল নিয়ে গিয়ে সিসিকের নির্মাণাধীন ওয়াশ ব্লকে হামলা ও ভাঙচুর চালায় মাদরাসা শিক্ষার্থীরা। ছবি: বাংলানিউজ

সিলেট: সিলেট সিটি করপোরেশনের নির্মাণাধীন ওয়াশ ব্লক (গোসলখানা ও শৌচাগার) ভাঙচুর করেছে আলিয়া মাদরাসার শিক্ষার্থীরা। 

রোববার (১৭ ডিসেম্বর) দুপুর ১টার দিকে নগরীর চৌহাট্টায় নির্মাণাধীন ওয়াশ ব্লকে মিছিল নিয়ে গিয়ে এ হামলা ও ভাঙচুর চালানো হয়। মাদরাসার পবিত্রতা নষ্টের অজুহাতে প্রতিষ্ঠানটি ঘেঁষে এই ওয়াশ ব্লক নির্মাণের বিরোধিতা করে আসছে শিক্ষার্থীরা।

প্রত্যক্ষদর্শীরা জানান, ওয়াশ ব্লক নির্মাণের কারণে সিসিক মেয়র আরিফুল হকের বিরুদ্ধে মিছিল বের করে তাকে ৪৮ ঘণ্টার মধ্যে ক্ষমা চাওয়ার দাবি করা হয়। এসময় বিক্ষোভ মিছিল থেকে গোসলখানা ও শৌচাগারের সীমানা প্রাচীর ভাঙচুর করা হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছালে শিক্ষার্থীরা ঘটনাস্থল থেকে চলে যায়।  

সিসিকের কর্মকর্তারা বলছেন, ওয়াশ ব্লক নির্মাণে মাদরাসার পবিত্রতা নষ্ট হওয়ার কোনো কারণ নেই। এখানে অধিকাংশ জায়গা সিভিল সার্জনের। মাদরাসা কর্তৃপক্ষও এটি নির্মাণে সায় দিয়েছেন।  

এ ব্যাপারে সিলেট কোতোয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) গৌসুল হোসেন বাংলানিউজকে বলেন, সিটি করপোরেশনের ওয়াশ ব্লক নির্মাণ কাজের বিরোধিতা করে বিক্ষোভ মিছিল বের করে ভাঙচুর চালিয়েছে মাদরাসার শিক্ষার্থীরা। খবর পেয়ে পুলিশ ঘটনা পরিদর্শন করেছে।
 
এ ব্যাপারে সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বাংলানিউজকে বলেন, সিসিক থেকে চিঠি দেওয়ার পর মাদরাসা কর্তৃপক্ষ ওয়াশ ব্লকের জন্য স্থানও নির্ধারণ করে দিয়েছে। এরপরও এ নিয়ে বিরোধিতা থাকার কথা নয়। এই বিরোধের পেছনে কোনো ‘রহস্য’ থাকতে পারে।

তিনি বলেন, মাজারকেন্দ্রিক ওয়াশ ব্লক নির্মাণ নগরবাসীর দীর্ঘদিনের দাবি। ঢাকার গুলশান ও বনানীতে নির্মিত আধুনিক ওয়াশ ব্লকের মতো ওয়াটার এইডের সহযোগিতায় এটি নির্মাণ করা হচ্ছে। মাজারে আসা ভক্ত-আশেকান ও বেড়াতে আসা পর্যটকরা স্বাচ্ছন্দ্যে এটি ব্যবহার করতে পারবেন।  

নির্মিত ওয়াশ ব্লকে নারী-পুরুষের জন্য আলাদা গোসলখানা ও শৌচাগার ব্যবস্থা থাকছে বলেও জানান মেয়র।  

বাংলাদেশ সময়: ১৭০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
এনইউ/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।