ঢাকা, বুধবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৭ এপ্রিল ২০২৪, ০৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নৌপ্রধানের সঙ্গে ভারত-রাশিয়ার ৩০ বীর সেনার সাক্ষাৎ

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
নৌপ্রধানের সঙ্গে ভারত-রাশিয়ার ৩০ বীর সেনার সাক্ষাৎ নৌ সদরদফতরে ভারত-রাশিয়ার ৩০ বীর সেনা/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বাংলাদেশের মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারত ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর ৩০ বীর যোদ্ধা নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দীন আহমেদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেছেন।

রোববার (১৭ ডিসেম্বর) রাজধানীর বনানীতে নৌ সদরদফতরে এ সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এতে ভারতীয় দলের নেতৃত্ব দেন লেফটেন্যান্ট জেনারেল জেবিএস যাদব (অব.) এবং রাশিয়ান দলের নেতৃত্ব দেন ক্যাপ্টেন (অব.) স্ট্যানিসলাভ গর্বাচেভ।

এসময় বাংলাদেশে নিযুক্ত ভারত ও রাশিয়ার ডিফেন্স অ্যাটাশে, সশস্ত্র বাহিনীর কর্মকর্তা এবং নৌ সদরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতরের (আইএসপিআর) পক্ষ থেকে পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, সাক্ষাতের সময় নৌবাহিনী প্রধান বাংলাদেশে স্বাধীনতা অর্জনে ভারত ও রাশিয়া তৎকালীন সোভিয়েত ইউনিয়নের বলিষ্ঠ ভূমিকার কথা স্মরণ করেন।

তিনি বলেন, ১৯৭১ সালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে বাংলার আপামর জনগণ যেভাবে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়েছিলো, তখন ভারত ও রাশিয়া বিশ্বস্ত বন্ধু হিসেবে আমাদের সর্বক্ষেত্রে সহযোগিতা করেছে। বিশেষ করে, ১৯৭১ সালে পরিচালিত ‘অপারেশন জ্যাকপট’কে সাফল্যমণ্ডিত করতে ভারতীয় বাহিনীর ভূমিকা ছিলো উল্লেখযোগ্য।

ভারত ও রাশিয়ার সঙ্গে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও জোরদার করতে বাংলাদেশ নৌবাহিনী একযোগে কাজ করে যাবে বলেও জানান বাহিনী প্রধান।

ছয় দিনের রাষ্ট্রীয় সফর শেষে ভারত ও রাশিয়ার প্রতিনিধি দলটি আগামী ১৯ ডিসেস্বর দেশে ফিরে যাবে।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১৭
ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।