ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অনন্তকাল রক্তে মিশে থাকবে মুক্তিযুদ্ধের চেতনা

হোসাইন মোহাম্মদ সাগর, ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৭
অনন্তকাল রক্তে মিশে থাকবে মুক্তিযুদ্ধের চেতনা বিজয় দিবসে মুক্তিযুদ্ধ জাদুঘরে দর্শনার্থীরা/ছবি: সুমন শেখ

ঢাকা: বিজয় দিবস বাঙালির গর্বের দিন, অহংকারের দিন। দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী যুদ্ধের পর স্বাধীন হয় এ দেশ। সে যুদ্ধের কতো ইতিহাস, ভুলতে না পারা কতো দুঃখ গাথা। স্বজন হারানো বেদনা, ত্যাগের বিনিময়ে প্রাপ্তি। এসব কিছুই আমাদের এ বর্তমান সময়ে এসে ভবিষ্যৎ কে কিভাবে গড়তে হবে, তা নতুন করে শিখিয়ে দেয়। আর সে শিক্ষার সব থেকে বড় ভাণ্ডার হচ্ছে মুক্তিযুদ্ধ জাদুঘর।

বলছিলেন শিক্ষার্থী রবিউর রহমান। মহান বিজয় দিবস উপলক্ষে বন্ধুদের সঙ্গে নিয়ে তিনি ঘুরতে এসেছেন আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘরে।

পাশ থেকে তার বন্ধু আরিফুর রহমান বলেন, মুক্তিযুদ্ধ ভিত্তিক যতগুলো সংগ্রহশালা আছে, তারমধ্যে এ জাদুঘরটিই সবথেকে বেশি সমৃদ্ধ। ইতিহাসের সঙ্গে এটা আমাদের সম্পৃক্তকরার সবথেকে বড় একটি মাধ্যম। তাই দিবসটি উপলক্ষে বিজয়ের পেছনের গল্পগুলো জানতেই এখানে আসা।

...শুধু রবিউর ও তার বন্ধু আরিফুর নয়, বিজয় দিবসে আনন্দের পাশাপাশি বিজয়ের ইতিহাস জানতে শনিবার (১৬ ডিসেম্বর) মুক্তিযুদ্ধ জাদুঘরে ভিড় জমে বিভিন্ন শ্রেণি পেশার মানুষের। পরিবারের সবথেকে ছোট্ট সদস্যটিকেও এদিন ইতিহাসের সঙ্গে পরিচয় করিয়ে দিতে এখানে নিয়ে আসেন কেউ কেউ।  

কথা হয় মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল ইসলামের সঙ্গে। বাংলানিউজকে তিনি বলেন, মুক্তিযুদ্ধ জাদুঘর আমাদের নতুন করে জাগ্রত করার প্রেরণা। এ জাদুঘর সব তথ্য প্রমাণ নিয়ে আমাদের পরবর্তী প্রজন্মকে বলে দিবে কিভাবে দেশের উন্নয়নে তাদের কাজ করতে হবে।

জাদুঘর ঘুরে কথা হয় মো. ইয়াসিন আলীর সঙ্গে। তিনি বলেন, মুক্তিযুদ্ধের এক একটি নিদর্শন দেখছি আর মনে হচ্ছে আমার চোখের সামনে মুক্তিযুদ্ধ হচ্ছে। মুক্তিযুদ্ধের চেতনা আমাদের রক্তের সঙ্গে মিশে থাকবে অনন্তকাল।

নিয়মিত প্রদর্শনীর পাশাপাশি বিজয় দিবস উদযাপনে মুক্তিযুদ্ধ জাদুঘর বরাবরের মতোই এবারো আয়োজন করেছে বিভিন্ন আয়োজনের। দিবস উপলক্ষে সকালে জাতীয় সঙ্গীত ও পতাকা উত্তোলনসহ শিশু-কিশোরদের আনন্দ অনুষ্ঠানের আয়োজন করে জাদুঘর কর্তৃপক্ষ। এছাড়া নৃত্য, সঙ্গীত, পথনাটক, কবিগানসহ বিভিন্ন সাংস্কৃতিক আয়োজন রয়েছে দিনব্যাপী।

বাংলাদেশ সময়: ১৮১১ ঘণ্টা, ডিসেম্বর ১৬, ২০১৭
এইচএমএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।