ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
জয়পুরহাট চিনিকলে আখ মাড়াই শুরু ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জয়পুরহাট: ৪ হাজার ৮৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা নিয়ে দেশের বৃহত্তম চিনি উৎপাদনকারী প্রতিষ্ঠান জয়পুরহাট চিনিকলে ২০১৭-১৮ মৌসুমের আখ মাড়াই শুরু হয়েছে।

মাড়াই মৌসুম উদ্বোধন উপলক্ষে প্রতিবছরের মতো শুক্রবার (১৫ ডিসেম্বর) বিকেলে চিনিকল চত্বরে সমাবেশের আয়োজন করা হয়। সেখানে স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট সামছুল আলম দুদু ও প্রবীণ আখ চাষি আব্বাস আলী মণ্ডল ডোঙ্গায় আখ ফেলে মাড়াই মৌসুমের উদ্বোধন করেন।

এ উপলক্ষে মিল চত্বরে আয়োজিত উদ্বোধনী সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- বাংলাদেশ চিনি ও খাদ্য শিল্প কর্পোরেশনের সচিব আরশাদ হোসেন, চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা কামাল, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ফজলুর রহমান, চিনিকল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক আহসান হাবীব রুমেল প্রমুখ।

জয়পুরহাট চিনিকল সূত্র জানিয়েছে, চলতি আখ মাড়াই মৌসুমে ৬৫ হাজার মেট্রিক টন আখ মাড়াই করে ৪ হাজার ৮৫০ মেট্রিক টন চিনি উৎপাদনের লক্ষ্যমাত্রা ধার্য করা হয়েছে। চিনি আহরণের শতকরা হার ধরা হয়েছে ৭ দশমিক ৫০ ভাগ।  

২০১৬-১৭ মাড়াই মৌসুমে ৫৫ হাজার ৬২ মেট্রিক টন আখ মাড়াই করে ৩ হাজার ৯১৮ মেট্রিক টন চিনি উৎপাদন করা হয়েছিল। যার মধ্যে বর্তমানে ১৫ কোটি টাকা মূল্যের ২ হাজার ৫শ’ মেট্রিক টন চিনি অবিক্রিত রয়েছে।

এবার আখের মূল্য মিলগেটে প্রতি কুইন্টাল ৩১২ দশমিক ৫০ টাকা এবং বাইরের আখ ক্রয় কেন্দ্রে ৩০৯ টাকা নির্ধারণ করা হয়েছে। ই-পূর্জি ও ই-গ্যাজেটের মাধ্যমে পূর্জি বিতরণ ছাড়াও মোবাইল ব্যাংক একাউন্টের মাধ্যমে আখ চাষিদের আখের মূল্য পরিশোধের উদ্যোগ নিয়েছে চিনিকল কর্তৃপক্ষ।

জয়পুরহাট চিনিকলের ব্যবস্থাপনা পরিচালক মো. মোস্তফা কামাল বাংলানিউজকে জানান, আখ চাষে উৎসাহ দেয়ার জন্য ৪ হাজার ৫১৭ জন আখ চাষির মধ্যে এবার উপকরণ ও নগদ ঋণ বিতরণের পরিমাণ হচ্ছে ৩ কোটি ৬৬ লাখ টাকার বীজ, সার ও কীটনাশক। এছাড়া ২০১৬-১৭ আখ রোপণ মৌসুমে রোপা পদ্ধতিতে (এসটিপি) আখ রোপণের জন্য ৪ হাজার ৫শ’ জন আখ চাষির মধ্যে প্রায় ১ কোটি টাকা ভর্তুকি দেয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad