ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

বিজয় দিবসে পটুয়াখালীতে নানান কর্মসূচি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
বিজয় দিবসে পটুয়াখালীতে নানান কর্মসূচি বিজয় দিবসে পটুয়াখালীতে নানান কর্মসূচি

পটুয়াখালী: ১৬ ডিসেম্বর প্রত্যুষে পটুয়াখালী ডিসি স্কয়ারে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে মহান বিজয় দিবসের শুভ সূচনা করা হবে।

ওইদিন সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলার সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্বশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে।

জেলা প্রশাসনের ঘোষিত কর্মসূচির মধ্যে রয়েছে- সকাল সাড়ে ৬টা থেকে জেলা শিল্পকলা একাডেমি সংলগ্ন মুক্তিযোদ্ধাদের স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পণ সকাল সাড়ে ৮টায় অ্যাডভোকেট কাজী আবুল কাশেম স্টেডিয়ামে কুচকাওয়াজ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

যেখানে মুক্তিযোদ্ধা, পুলিশ, কারারক্ষী, আনসার ও ভিডিপি, বিএনসিসি, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বাংলাদেশ স্কাউটস বাদক দল, রোভার স্কাউটস, গার্লস গাইড এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান অংশ নিবে।

সকাল সাড়ে ১০টায় জেলা সদরের পুরাতন জেলখানা, জেলা প্রশাসকের বাংলোর দক্ষিণ পাশ এবং জেলখানার দক্ষিণ পাশের মাতুব্বর বাড়ি সংলগ্ন গণকবর জিয়ারত, বেলা ১১টায় ডিসি স্কয়ারে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হবে। বেলা ১১টায় পটুয়াখালী সদরের তিতাস সিনেমা হলে বিনা টিকিটে ছাত্র-ছাত্রীদের জন্য মুক্তিযুদ্ধ ভিত্তিক চলচ্চিত্র প্রদর্শন করা হবে।

জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে স্থানীয় বড় মসজিদে কোরআনখানি, মিলাদ মাহফিল ও অন্যান্য মসজিদে দোয়া অনুষ্ঠান হবে। এছাড়া সুবিধাজনক সময়ে মন্দির, গির্জা ও প্যাগোডায় প্রার্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। দুপুরে হাসপাতাল, জেলখানা, এতিমখানা, শিশু পরিবার, বৃদ্ধাশ্রম ও ভবঘুরে প্রতিষ্ঠানগুলোতে উন্নত মানের খাবার পরিবেশন করা হবে।

বিকেল ৩টায় নারী সংস্থায় নারীদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিত্তিক আলোচনা সভা ও ক্রীড়া প্রতিযোগিতা করা হবে। বিকেল সাড়ে ৩টায় অ্যাডভোকেট কাজী আবুল কাশেম স্টেডিয়ামে প্রীতি ফুটবল প্রতিযোগিতা লাল দল বনাম সবুজ দল এবং জেলা প্রশাসন একাদশ বনাম পৌরসভা একাদশ অনুষ্ঠিত হবে।

সন্ধ্যা ৬টায় ডিসি স্কয়ারে সুখী, সমৃদ্ধ, ক্ষুধা ও দারিদ্রমুক্ত বাংলাদেশ গঠনের লক্ষ্যে ডিজিটাল প্রযুক্তির সার্বজনীন ব্যবহার শীর্ষক আলোচনা সভা ও সন্ধ্যা সাড়ে ৬টায় একই স্থানে আলোক উৎসব ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। এছাড়া একইদিন বিকেলে শেখ রাসেল শিশুপার্কে বিজ্ঞান ও শিল্প মেলার উদ্বোধন করা হবে।

বিজয় দিবস কর্মসূচির অংশ হিসেবে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সকালে জেলা শিশু একাডেমিতে শিশুদের অংশগ্রহণে মুক্তিযুদ্ধ ভিত্তিক রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি শুক্রবার (১৫ ডিসেম্বর) বিকেল সাড়ে ৩টায় ডিসি স্কয়ারে জেলা প্রশাসন একাদশ বনাম জেলা পরিষদ একাদশের মধ্যে কাবাডি প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।

অপরদিকে পৌরসভার উদ্যোগে শহরের প্রধান প্রধান সড়ক ও সড়কদ্বীপগুলোতে জাতীয় পতাকাসহ বিভিন্ন রঙিন পতাকা দিয়ে সজ্জিত করা হয়েছে। জেলার গুরুত্বপূর্ণ সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন স্থাপনাগুলোতে আলোকসজ্জায় সজ্জিত করা হয়েছে।

পটুয়াখালী পৌরসভাসহ বিভিন্ন স্কুল-কলেজ, সরকারি-বেসরকারি প্রতিষ্ঠান, রাজনৈতিকদলসহ বিভিন্ন সংগঠন দিবসটি পালনে নানান কর্মসূচি হাতে নিয়েছে।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, ডিসেম্বর ১৫, ২০১৭
এমএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।