ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

ভারতীয় ও রাশিয়ার বীর যোদ্ধাদের অভ্যর্থনা

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
ভারতীয় ও রাশিয়ার বীর যোদ্ধাদের অভ্যর্থনা সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত বীর যোদ্ধাদের হাতে উপহার তুলে দিচ্ছেন। ছবি: আইএসপিআর

ঢাকা: ১৯৭১ সালে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় ও রাশিয়ার সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত বীর যোদ্ধাদের একটি প্রতিনিধিদলকে সেনাবাহিনী প্রধান জেনারেল আবু বেলাল মোহাম্মদ শফিউল হক বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সন্ধ্যায় ঢাকাস্থ হোটেল রেডিসন এর গ্র্যান্ড বল রুমে অভ্যর্থনা প্রদান করেন।

এ সময় পারস্পারিক কুশলাদি বিনিময়ের পর সেনাবাহিনী প্রধান বাংলাদেশের মহান স্বাধীনতা যুদ্ধে তাদের অবদান অত্যন্ত শ্রদ্ধাভরে স্মরণ করেন ও তাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। পরে তিনি বাংলাদেশে আগত মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর যোদ্ধাদের উপহার সামগ্রী প্রদান করেন।

১৯৭১ সালের মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণকারী বীর যোদ্ধাদেরসহ ৫৫ সদস্যের ভারতীয় ও ৬ সদস্যের রাশিয়ার বিশেষ প্রতিনিধি দল দুটি মহান বিজয় দিবস উপলক্ষে ৬ দিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ঢাকায় আগমন করেন।

ভারতীয় প্রতিনিধিদলকে বিমানবন্দরে অভ্যর্থনা জানান, লজিসটিকস এরিয়া কমান্ডার মেজর জেনারেল আতাউল হাকিম সারওয়ার হাসান। প্রতিনিধি দলের সদস্যদের মধ্যে ভারতীয় সশস্ত্র বাহিনীর ২৬ জন ও রাশিয়ার ৪ জন সদস্য বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করেন।

সফরকালে ভারতীয় প্রতিনিধিদলটি ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবসের বিভিন্ন কর্মসূচিতে যোগদান ছাড়াও জাতীয় ও বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর এবং মহান মুক্তিযুদ্ধের সময়কালে টাঙ্গাইলের প্যারা ড্রপিং সাইট পরিদর্শন করবেন। প্রতিনিধিদলটি আগামী ১৯ ডিসেম্বর নিজ নিজ দেশে প্রত্যাবর্তন করবে।

উল্লেখ্য, ভারত সরকারের আমন্ত্রণে বাংলাদেশ থেকেও বিজয় দিবস উদযাপন অনুষ্ঠানে যোগ দিতে ৩০ সদস্যের মুক্তিযোদ্ধা এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ৬ জন কর্মকর্তা সস্ত্রীক ১৪ ডিসেম্বর কলকাতা গমন করেছেন।

বাংলাদেশ সময়: ২৩৩০ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।