ঢাকা, শনিবার, ১৫ চৈত্র ১৪৩০, ৩০ মার্চ ২০২৪, ১৯ রমজান ১৪৪৫

জাতীয়

ছাড়পত্র ছাড়া আনা যাবে ৮টি মোবাইল ফোন 

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
ছাড়পত্র ছাড়া আনা যাবে ৮টি মোবাইল ফোন 

ঢাকা: ব্যক্তিগত ব্যবহারের উদ্দেশ্যে বিদেশ থেকে মোবাইল ফোন আনার প্রক্রিয়া আরও সহজ করেছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)। এখন থেকে বিদেশ থেকে আসা একজন ব্যক্তি সর্বোচ্চ ৮টি মোবাইল ফোন আনতে পারবেন। যা আগে ছিল ৫টি। এর মধ্যে ২টি বিনা শুল্কে এবং বাকী ৬টি নির্ধারিত শুল্ক দিতে হবে। 

সম্প্রতি এ সংক্রান্ত একটি চিঠি শুল্ক গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠিয়েছে বিটিআরসি।

চিঠিতে বলা হয়েছে, ২০১৮ সালের ১ জানুয়ারি থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে।

একজন যাত্রী তার ভ্রমণ দলিল বা বোর্ডিং পাসের বিপরীতে ৮টি মোবাইল ফোন সেট বিটিআরসির ছাড়পত্র ছাড়াই খালাস করতে পারবেন। তবে ৮টির বেশি মোবাইল হ্যান্ডসেট আনতে হলে বিটিআরসির নির্ধারিত নিয়মে আমদানির অনুমোদন নিতে হবে।  

এ বিষয়ে বিটিআরসি সচিব মো. সরওয়ার আলম বাংলানিউজকে বলেন, ব্যক্তি পর্যায়ের সুবিধার্থে এবং ভোগান্তি কমাতে এ সুযোগ বাড়ানো হয়েছে।

২০১৬ সালে দেশে বৈধপথে তিন কোটির বেশি মোবাইল ফোন সেট আমদানি হয়েছে। এর মধ্যে স্মার্টফোনের সংখ্যা ছিল ৮২ লাখ, বাকিটা বেসিক বা ফিচার ফোন। আমদানি হওয়া এসব ফোনের বাজারমূল্য ছিল আট হাজার কোটি টাকা, যার মধ্যে স্মার্টফোনের বাজারমূল্য ৬ হাজার ৫০০ কোটি টাকা।

বাংলাদেশ সময়: ২০৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
এমআইএইচ/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।