ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
রাজশাহীতে বিনম্র শ্রদ্ধায় শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত শহীদ বুদ্ধিজীবীদের বিনম্র শ্রদ্ধায়

রাজশাহী: রাজশাহীতে শহীদ বুদ্ধিজীবীদের বিনম্র শ্রদ্ধায় ও যথাযোগ্য মর্যাদায় স্মরণ করছে সর্বস্তরের মানুষ। দিনব্যাপী বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে শহীদ বুদ্ধিজীবী দিবস।

দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) সূর্যদয়ের সঙ্গে সঙ্গে রাজশাহীর সব সরকারি ও বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত উত্তোলন করা হয়।  

বাদ জোহর মহানগরীর বিভিন্ন মসজিদে কোরআনখানি ও বিশেষ দোয়ার আয়োজন করা হয়েছে।

 

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে দিনটি পালন করা হচ্ছে। ভোরে প্রধান প্রধান ভবনগুলোতে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়েছে।

সকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যক্ষ আবদুস সোবহান, উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা কোষাধ্যক্ষ অধ্যাপক একেএম মোস্তাফিজুর রহমান, রেজিস্ট্রার অধ্যাপক এমএ বারী, প্রক্টর অধ্যাপক লুৎফর রহমান, ছাত্র-উপদেষ্টা অধ্যাপক জান্নাতুল ফেরদৌসসহ ঊর্ধ্বতন কর্মকতারা উপস্থিত ছিলেন।  

পুস্পস্তবক অর্পণ শেষে বুদ্ধিজীবীদের আত্মার প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করেন তারা। এরপরই শহীদ স্মৃতি সংগ্রহশালা, বিভিন্ন হল প্রশাসন, বিভাগ, সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী, রাজনৈতিক, পেশাজীবী সমিতি, সংগঠন, রাবি সাংবাদিক সমিতি বুদ্ধিজীবী স্মৃতিফলকে পুস্পস্তবক অর্পণ ও নীরবতা পালন করে। বাদ জোহর শহীদদের আত্মার মাগফেরাত কামনায় বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় মসজিদে দোয়া হবে।

দিবসটি উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির পক্ষ থেকে শহীদ মিনার ছাড়াও বিশ্ববিদ্যালয় গণকবর স্মৃতিস্তম্ভ, লাইব্রেরি চত্বরে স্থাপিত তিনজন শহীদ শিক্ষক অধ্যাপক হবিবুর রহমান, অধ্যাপক মীর আব্দুল কাইয়ূম ও অধ্যাপক সুখরঞ্জন সমাদ্দারের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হয়।  

শহীদ বুদ্ধিজীবী দিবসের অপর কর্মসূচিতে সন্ধ্যা ৬টায় শেখ রাসেল মডেল স্কুলের সামনের পুকুর পাড়ে প্রামান্য নাট্য ‘আলোছায়া১৪’ প্রদর্শিত হবে। এছাড়া সকাল ৮টা থেকে বেলা ৩টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ে শহীদ স্মৃতি সংগ্রহশালা দর্শকদের জন্য খোলা রাখা হয়েছে।  

এদিকে, সন্ধ্যায় মহানগরীর শ্রীরামপুর বদ্ধভূমি ও রাজশাহী কলেজ শহীদ মিনারে আওয়ামী লীগ, ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতা, মুক্তিযোদ্ধা, পেশাজীবী, সামাজিক এবং চেতনায় একুশসহ বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের উদ্যোগে মোমবাতি প্রজ্জ্বলনের কর্মসূচি রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
এসএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।