ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মুক্তিযুদ্ধের গান ও স্মৃতি রোমন্থন জাতীয় জাদুঘরে

ফিচার রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
মুক্তিযুদ্ধের গান ও স্মৃতি রোমন্থন জাতীয় জাদুঘরে মুক্তিযুদ্ধের গান পরিবেশন করছেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শাহীন সামাদ

ঢাকা: মহান বিজয় দিবস ২০১৭ উদযাপন উপলক্ষে বুধবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় বাংলাদেশ জাতীয় জাদুঘরের কবি সুফিয়া কামাল মিলনায়তনে মুক্তিযুদ্ধের গান, মুক্তিযুদ্ধের স্মৃতি রোমন্থন ও বিজয়ের কবিতা পাঠের আয়োজন করা হয়।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের স্মৃতি রোমন্থন করেন একাত্তরের মহান মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার মেজর (অব.) রফিকুল ইসলাম বীরউত্তম, এমপি। মুক্তিযুদ্ধের গান পরিবেশন করেন স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শাহীন সামাদ ও বিজয়ের কবিতা পাঠ করেন দেশের বিশিষ্ট কবিবৃন্দ।


 
অনুষ্ঠান শুরু হয় স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পী শাহীন সামাদের গানের মধ্য দিয়ে। তিনি মুক্তিযোদ্ধাদের প্রতি সম্মান জানিয়ে 'এ কী অপরূপ রূপে মা তোমায়' গান দিয়ে অনুষ্ঠান শুরু করেন।  

গান শেষে মেজর (অব.) রফিকুল ইসলাম একাত্তরের ১৩ ডিসেম্বরের কথা দিয়ে শুরু করেন তার স্মৃতি রোমন্থন। এরপর ফিরে যান ১৯৭১ সালের মার্চ মাসের শুরুর দিকের ঘটনায়। তিনি যুদ্ধ শুরুর প্রেক্ষাপট বিষদভাবে বর্ণনা করেন ও সে সময়ে পূর্ব পাকিস্তানের মানুষের মানসিক অবস্থার ব্যাপারেও আলোকপাত করেন।

অনুষ্ঠানের শেষ পর্বে দেশের বিশিষ্ট কবি মুহাম্মদ নূরুল হুদা, হাবীবুল্লাহ সিরাজী, রুবী রহমান, কাজী রোজী, মাকিদ হায়দার, হায়াৎ সাইফ, অসীম সাহা, শিহাব সরকার, কামাল চৌধুরী, আসাদ মান্নান, মোহাম্মদ সাদিক, রবীন্দ্র গোপ, জাহিদ হায়দার, তুষার দাশ, হালিম আজাদ, আমিনুল ইসলাম, মানিক মোহাম্মদ রাজ্জাক, গৌরাঙ্গ মোহন্ত, আসলাম সানী, তারিক সুজাত, কুমার চক্রবর্তী, মাহবুব আজিজ, জিল্লুর রহমান, সরকার মাসুদ ও শিহাব শাহরিয়ার মুক্তিযুদ্ধের ওপর স্বরচিত কবিতা পাঠ করেন।

বাংলাদেশ সময়: ০৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
এইচএমএস/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad