ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফ্রান্স থেকে দেশের পথে প্রধানমন্ত্রী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
ফ্রান্স থেকে দেশের পথে প্রধানমন্ত্রী প্রধানমন্ত্রী শেখ হাসিনা

প্যারিস, ফ্রান্স থেকে: ওয়ান প্ল্যানেট সামিটে অংশগ্রহণ শেষে ঢাকার উদ্দেশে প্যারিস ছেড়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। 

বুধবার (১৩ ডিসেম্বর) স্থানীয় সময় রাত ১০টার দিকে ইকে-০৭৬ ফ্লাইটে দুবাইয়ের উদ্দেশে প্যারিসের দ্য গল বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী ও তার সফর সঙ্গীরা।

প্যারিসে প্রধানমন্ত্রীকে বিদায় জানান ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন।

 

দুবাইয়ে যাত্রাবিরতির পর বৃহস্পতিবার সকালে ইকে-৫৮৬ ফ্লাইটে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ঢাকার উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী।
দুবাইয়ে তিন ঘণ্টার যাত্রাবিরতির পর বৃহস্পতিবার বিকেলে দেশে পৌঁছাবেন তিনি।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এর আমন্ত্রণে ওয়ান প্লানেট সামিটে যোগ দিতে সোমবার (১১ ডিসেম্বর) প্যারিস আসেন প্রধানমন্ত্রী।

সফরকালে ওয়ান প্লানেট সামিটে অংশগ্রহণ করেন তিনি। সেখানে তিনি জলবায়ু পরিবর্তনের হুমকি মোকাবেলা করে নিরাপদ বিশ্ব গড়তে সবাইকে এক হয়ে কাজ করার আহ্বান জানান।

ফ্রান্সের প্রেসিডেন্ট Emmanuel Macron এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন। বৈঠকে রোহিঙ্গা ইস্যু, জলবায়ু পরিবর্তন, দ্বিপাক্ষিক সম্পর্ক ও বাণিজ্য বাড়ানোসহ পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন দুই নেতা।

দুপুরে বিভিন্ন রাষ্ট্র ও সরকার প্রধানদের সঙ্গে ফ্রান্স রাষ্ট্রপতির দেওয়া মধ্যাহ্নভোজে অংশ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রাতে ফ্রান্স আওয়ামী লীগের দেওয়ার গণসংবর্ধনায় যোগ দেন তিনি।

বুধবার সকালে ফ্রান্সের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এমইডিইএফ ইন্টারন্যাশনালের নেতাদের সঙ্গে সভা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেখানে তিনি ফরাসি ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগ করার আহ্বান জানান।

পরে বুধবার তেল ও গ্যাস অনুসন্ধান ও বাজারজাতকারী কোম্পানি টোটালের (Total) এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট Philippe Sauqet এবং থ্যালেসের (Thalas) ভাইস প্রেসিডেন্ট Martin Van Schaik প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন।

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল ও গ্যাস অনুসন্ধান এবং বাজারজাত কোম্পানি ‘টোটাল’ (Total) এলপিজি ও এলএনজি সেক্টরে বড় বিনিয়োগ নিয়ে বাংলাদেশের আসার কথা জানিয়ে প্রধানমন্ত্রীর কাছে সহযোগিতা চান  টোটালের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট Philipe Sauquet।

(Thalas) সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট Martin Van Schaik বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ  কাজ সমাপ্তের কথা প্রধানমন্ত্রীকে জানান। ২০১৮ সালের মার্চ মাসে ফ্লোরিডায় লঞ্চিং প্যাড থেকে উৎক্ষেপণ করা হবে স্যাটেলাইটটি। প্রধানমন্ত্রীকে উৎক্ষেপণ অনুষ্ঠানে যোগদানের আমন্ত্রণ জানান Martin Van Schaik।

বাংলাদেশ সময়: ০৩০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০১৭
টিসি/এমইউএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।