ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশে ব্যবসা বাড়াবে ‘টোটাল’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪০ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
বাংলাদেশে ব্যবসা বাড়াবে ‘টোটাল’ প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে টোটালের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট Philipe Sauquet সৌজন্য সাক্ষাৎ।

প্যারিস, ফ্রান্স থেকে: এলপিজি ও এলএনজি সেক্টরে বড় বিনিয়োগ নিয়ে বাংলাদেশে আসার পরিকল্পনা করছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম তেল ও গ্যাস অনুসন্ধান এবং বাজারজাত কোম্পানি ‘টোটাল’ (Total) । 

বুধবার (১৩ ডিসেম্বর) টোটালের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট Philipe Sauquet প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করে এ বিষয়ে সহযোগিতা চান।

ফ্রান্সে প্রধানমন্ত্রীর সফরকালীন আবাসস্থল হোটেল ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্র্যান্ডে এ সৌজন্য সাক্ষাৎ হয়।

পরে পররাষ্ট্র সচিব শহীদুল হক সাংবাদিকদের এ বিষয়ে ব্রিফ করেন। এ সময় প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম উপস্থিত ছিলেন।

টোটাল বাংলাদেশে বড় বিনিয়োগ আনতে চায় জানিয়ে পররাষ্ট্র সচিব বলেন, টোটালের একটা বড় বিনিয়োগ বাংলাদেশে যাবে। বিশেষ করে এলপিজি ও এলএনজি দুই গ্যাসে।  

তিনি বলেন, বাংলাদেশে তাদের একটা বড় প্রজেক্ট আছে। তারা এটা আরো বড় করতে চায়। এ ব্যাপারে তারা প্রধানমন্ত্রীর সহযোগিতা চেয়েছেন।  

পররাষ্ট্র সচিব শহীদুল হক জানান, টোটাল হলো তেল ও গ্যাসের আর্ন্তজাতিক বাজারে পৃথিবীতে দ্বিতীয় বৃহত্তম। তারা এলএনজি ও এলপিজি দুই সেক্টরই ডোমিনেট করে।

বাংলাদেশসহ ১৩০টি দেশে ‘টোটাল’ এর ব্যবসা রয়েছে। তেল-গ্যাসের ক্ষেত্রে কাতারকে বাদ দিলে তারা বিশ্ব বাজার নিয়ন্ত্রণ করে। বাংলাদেশে তারা ২০০২ সাল থেকে কাজ করছে।  

এরপর দুপুরে প্রধানমন্ত্রীর সফরকালীন আবাসস্থলে তার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন থ্যালাস (Thalas) সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট Martin Van Schaik।

Martin Van Schaik প্রধানমন্ত্রীকে জানান, বঙ্গবন্ধু স্যাটেলাইট নির্মাণ হয়ে গেছে।

২০১৮ সালের মার্চ মাসে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে। ফ্লোরিডায় লঞ্চিং প্যাড থেকে স্যাটেলাইটটি উৎক্ষেপণ করা হবে।

শহীদুল হক বলেন, এ সময় উৎক্ষেপণ অনুষ্ঠানে যোগদানের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দাওয়াত দেন Martin Van Schaik।

পররাষ্ট্র সচিব বলেন, Martin Van Schaik প্রধানমন্ত্রীকে বলেন, স্যাটেলাইটি যখন অরবিটে যাবে তখন সেখান থেকে নানা ধরনের তথ্য বাংলাদেশের রিসিভিং সেন্টারে যাবে। এ তথ্য শুধু বাংলাদেশ নয় আমরা প্রতিবেশীদের সঙ্গেও শেয়ার করবো।

এর আগে সকালে হোটেলের Lulli হলে Movement of the Enterprises of France (MEDEF) এর প্রতিনিধিরা প্রধানমন্ত্রীর সঙ্গে সভা করেন।  

এ সময় ফ্রান্স ব্যবসায়ীরা প্রধানমন্ত্রীর কাছে বাংলাদেশে ব্যবসা করার ক্ষেত্রে চ্যালেঞ্জগুলো তুলে ধরেন। প্রধানমন্ত্রী ইস্যুগুলো দেখবেন বলে আশ্বস্ত করেন।

এমইডিইএফ এর প্রতিনিধিরা প্রধানমন্ত্রীর কাছে বাংলাদেশে ব্যবসা ও বিনিয়োগ করার ক্ষেত্রে নতুন নতুন ক্ষেত্রগুলো সম্পর্কে জানতে চান।

প্রধানমন্ত্রী এনার্জি, আইসিটি, অবকাঠামো, ওষুধ, লেদার, জুট সেক্টরের কথা বলেছেন।

বাংলাদেশ সময়: ২৩৩৬ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
টিসি/এমইউএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।