ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঢাকা-কলকাতায় বিজয়ের অনুষ্ঠানে দু’দেশের প্রতিনিধিরা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
ঢাকা-কলকাতায় বিজয়ের অনুষ্ঠানে দু’দেশের প্রতিনিধিরা

১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উদযাপনে ভারতের প্রতিনিধি দল ঢাকায় এবং বাংলাদেশের প্রতিনিধি দল কলকাতায় আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবে।

বাংলাদেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন এমপি। দলে থাকছেন ৩০ জন মুক্তিযোদ্ধা, তিনজন সংসদ সদস্য, সশস্ত্র বাহিনীর কর্মরত ছয়জন অফিসার, আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের (আইসিটি) একজন প্রসিকিউটর, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল, সশস্ত্র বাহিনীর অবসরপ্রাপ্ত অফিসার, কূটনীতিক ও সুশীল সমাজের গণ্যমান্য ব্যক্তিরা।

 

প্রতিনিধি দলটি ১৪ থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত কলকাতায় বিভিন্ন অনুষ্ঠানে যোগ দেবে। দলের সদস্যরা ভারতের বীর যোদ্ধাদের সঙ্গে মতবিনিময়ের সুযোগ পাবেন। এছাড়া জোড়াসাঁকোয় রবীন্দ্রনাথ ঠাকুরের বাড়ি ও ঐতিহাসিক স্থানগুলোও পরিদর্শন করবেন।

এদিকে লে. জেনারেল জয় ভগবান সিং যাদবের (অব.) নেতৃত্বে ভারতীয় প্রতিনিধি দলের বুধবার (১৩ ডিসেম্বর) ঢাকায় পৌঁছানোর কথা। জেনারেল যাদব ১৯৭১ সালে বগুড়ার যুদ্ধে বীরত্বপূর্ণ কৃতিত্বের জন্য ‘বীরচক্র’ খেতাবে ভূষিত।  

দলে রয়েছেন ২৭ জন সাবেক যোদ্ধা ও কর্মরত চারজন সেনা অফিসার। তারা বিজয় দিবসের বিভিন্ন অনুষ্ঠানে অংশ নেবেন। তারা মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়, বাংলাদেশ ওয়ারফোর্স ফাউন্ডেশন, ঢাকা ক্লাব ও ভারতীয় হাইকমিশন আয়োজিত পৃথক সংবর্ধনা অনুষ্ঠানে মুক্তিযোদ্ধাদের সঙ্গে মতবিনিময় করবেন। প্রতিনিধি দলটি প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করবে।  

এছাড়া দলের সদস্যরা সেনা, নৌ ও বিমানবাহিনী প্রধান এবং সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপ্যাল স্টাফ অফিসারের সঙ্গে সাক্ষাৎ করবেন। বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে জাতির জনকের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। মুক্তিযুদ্ধের কয়েকটি রণক্ষেত্রও পরিদর্শন করবেন তারা।

বাংলােদশ সময়: ২১০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৪
জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।