ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিজয় দিবসে ভারত-বাংলাদেশের পারস্পরিক সংবর্ধনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
বিজয় দিবসে ভারত-বাংলাদেশের পারস্পরিক সংবর্ধনা

ঢাকা: বিজয় দিবস উপলক্ষে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে এ বছর ৩০ জন মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ছয়জন সামরিক অফিসারসহ একটি প্রতিনিধিদল ভারত সরকারের আমন্ত্রণে কলকাতা যাচ্ছেন।

এ প্রতিনিধিদলের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী মোশাররফ হোসেন। প্রতিনিধিদলের সঙ্গে আরও থাকবেন তিনজন সংসদ সদস্য, কয়েকজন সাবেক সেনা সদস্য, কূটনীতিবিদ, আমলা ও দেশের বিশিষ্ট ব্যক্তি।

১৪ থেকে ১৮ ডিসেম্বর তারা কলকাতা অবস্থান করবেন।

আমন্ত্রিত প্রতিনিধিদলকে ভারত সরকার আনুষ্ঠানিকভাবে সংবর্ধনা দেবে। এসময় তারা মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় মিত্রবাহিনীর সদস্যদের সঙ্গে সাক্ষাৎ করবেন।  

অপরদিকে বাংলাদেশ সরকারের আমন্ত্রণে মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ২৭ জন মিত্রবাহিনীর সদস্য ১৪ ডিসেম্বর ঢাকায় আসবেন। বিজয় দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে যোগ দেবেন তারা। এ অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সামরিক বাহিনীর প্রধানরা।  

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, ওয়ার কোর্স ফাউন্ডেশন অব বাংলাদেশ, ঢাকা ক্লাব ও হাইকমিশন অব ইন্ডিয়া আয়োজিত একটি অনুষ্ঠানে ভারতীয় প্রতিনিধি দল এদেশের মুক্তিযোদ্ধাদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়াও তারা বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ও মুক্তিযুদ্ধের বেশ কয়েকটি রণক্ষেত্র পরিদর্শন করবেন।

দু’পক্ষের পারস্পরিক সমঝোতায় আয়োজিত এ সংবর্ধনা অনুষ্ঠানের মাধ্যমে এদেশের মুক্তিযোদ্ধারা ও ভারতীয় মিত্রবাহিনীর সদস্যরা আবার একত্র হওয়ার সুযোগ পাবেন এবং তারা পরস্পরের কাছে নিজেদের অভিজ্ঞতার গল্প তুলে ধরবেন।  

বিজয় দিবস উপলক্ষে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী ভারতীয় সেনাদের এ পারস্পরিক সফর শুরু হয় ২০০৫ সালে। এ পর্যন্ত প্রায় ৩০০ মুক্তিযোদ্ধাকে কলকাতায় এবং ১৫০ ভারতীয় সেনাকে ঢাকায় বিজয় দিবস উপলক্ষে সংবর্ধনা দেওয়া হয়েছে।  

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, ডিসেম্বর, ২০১৭
এনএইচটি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।