ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরিশালে খাদ্য অধিকার আইনের দাবিতে গণমিছিল

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৯ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
বরিশালে খাদ্য অধিকার আইনের দাবিতে গণমিছিল গণমিছিল/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বরিশাল: খাদ্য অধিকার আইন প্রণয়নের দাবিতে বরিশালে গণমিছিল করেছে কৃষক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।

‘খাদ্য অধিকার মানবাধিকার, খাদ্য অধিকার আইন চাই’ এ স্লোগোনে বুধবার (১৩ ডিসেম্বর) সকালে নগরের শহীদ মিনার চত্বর থেকে এ গণমিছিল বের করা হয়। মিছিলটি নগরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বিবির পুকুরপাড়ে গিয়ে শেষ হয়।

‘খাদ্য অধিকার সপ্তাহ’ উপলক্ষে খাদ্য নিরাপত্তা নেটওয়ার্ক (খানি), অ্যাকশান এইড, ব্রেড ফর দ্যা ওয়ার্ল্ড উন্নয়ন ধারা ও প্রান্তজনের আয়োজনে এ গণমিছিল অনুষ্ঠিত হয়।

প্রান্তজনের নির্বাহী পরিচালক এস এম শাহাজাদার সভাপতিত্বে গণমিছিলে উপস্থিত ছিলেন- মানবাধিকার জোটের সভাপতি ডা সৈয়দ হাবিবুর রহমান, ক্যাবের সম্পাদক রনজিৎ দত্ত, স্কোপের নির্বাহী পরিচালক এনায়েত হোসেন ষিপলু, বরিশাল জেলা কৃষক লীগের সহ সভাপতি মজিবর রহমান খান, উপজেলা কৃষক লীগের সভাপতি আ কাদের খান, রানের নির্বাহী পরিচালক মো রফিকুল আলম প্রমুখ।

এসময় বক্তারা বলেন, সম্প্রতি অনুষ্ঠিত দক্ষিণ এশিয় খাদ্য অধিকার সম্মেলনে (২০১৫) প্রধানমন্ত্রী খাদ্য অধিকার প্রতিষ্ঠায় তার সরকারের প্রতিশ্রুতি ব্যক্ত করেছেন। প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি ও উল্লেখিত প্রেক্ষাপট ও আন্তর্জাতিক অঙ্গিকার বিবেচনায় খাদ্য অধিকার আইন প্রণয়ন এখন রাজনৈতিক অগ্রাধিকার হিসেবে সরকারকে বিবেচনায় নেওয়া উচিত।

খাদ্য অধিকারকে সাংবিধানিক স্বীকৃতি, মোটা চালসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম নিয়ন্ত্রণ, বন্যায় ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য খাদ্য ও কার্মসংস্থান এবং দেশের হতদরিদ্র জনগোষ্ঠীর খাদ্য অধিকার নিশ্চিত করতে একটি আইনি কাঠামো তৈরির দাবি জানান কৃষক ও নাগরিক সমাজের প্রতিনিধিরা।

বাংলাদেশ সময়: ১৫৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
এমএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।