ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘পরাধীনতা থেকে জাতিকে মুক্ত করেছেন মুক্তিযোদ্ধারা’

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৩ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
‘পরাধীনতা থেকে জাতিকে মুক্ত করেছেন মুক্তিযোদ্ধারা’ বেলুন উড়িয়ে অনুষ্ঠানের উদ্বোধন করছেন ডিএসসিসি’র মেয়র সাঈদ খোকন। ছবি: ডিএইচ বাদল/বাংলানিউজ

ঢাকা: ‘১০ হাজার বছর ধরে এ ভূমি পরাধীন ছিল। আমরা যাদের সংবর্ধনা দিচ্ছি তারা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে সেই পরাধীনতার শৃঙ্খল থেকে জাতিকে মুক্ত করেছেন। একটি স্বাধীন দেশ এনে দিয়েছেন।’ 

বুধবার (১৩ ডিসেম্বর) রাজধানীর পল্টনে বঙ্গবন্ধু স্টেডিয়ামে বিজয় দিবস-২০১৭ উপলক্ষে আয়োজিত সংবর্ধনা ও পুনর্মিলনী অনুষ্ঠানে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র সাঈদ খোকন এসব কথা বলেন।

ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এবং ডিএসসিসি-এর যৌথ উদ্যোগে রাজধানীর বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত, শহীদ মুক্তিযোদ্ধার পরিবারবর্গের সম্মানে এ সংবর্ধনা ও পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

 

প্রধান অতিথির বক্তব্যে মেয়র সাঈদ খোকন বলেন, স্বাধীনতা অর্জনের ফলে আজকের বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে। স্বাধীনতা পূর্ব আর আজকের বাংলাদেশ এক নয়। আজ আমরা দ্বিতীয় বৃহত্তর বস্ত্র রফতানিকারক দেশ। সকল ধনী দেশে মেড ইন বাংলাদেশ জুতা কিংবা কাপড় পাওয়া যায়।  

‘আমাদের সময়ে এ অঞ্চলে যারা স্বাধীন হয়েছে তাদের সঙ্গে উন্নতিতে আমরা পিছিয়ে আছি। তাদের সঙ্গে প্রতিযোগিতায় লড়তে হলে বঙ্গবন্ধু ও মুক্তিযোদ্ধাদের কাছ থেকে প্রেরণা নিতে হবে। ’

খোকন বলেন, রাজধানীতে মুক্তিযোদ্ধাদের ১৫০০ স্কয়ার ফিট (দেড় হাজার বর্গ ফুট) ফ্ল্যাটের হোল্ডিং ট্যাক্স মওকুফ করা হয়েছে। আবেদন পেলে রাজধানীতে সড়কগুলোও মুক্তিযোদ্ধাদের নামে নামকরণের পরিকল্পনা রয়েছে।  

এছাড়া মুক্তিযোদ্ধাদের জন্য কবরস্থানের জায়গা সংরক্ষণ ও ঢাকায় সিটি করপোরেশনের টয়লেট ফি ছাড়া ব্যবহারের ঘোষণা দেন তিনি।

সদ্য প্রয়াত ডিএনসিসি-এর মেয়র আনিসুল হকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে তার আত্মার শান্তি কামনা করেন ডিএসসিসি-এর মেয়র সাঈদ খোকন।  
 
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিএনসিসি-এর প্যানেল মেয়র ওসমান গনি। এ সময় সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি মেজর জেনারেল (অব.) একেএম সফিউল্লাহসহ মুক্তিযোদ্ধারা স্মৃতিচারণমূলক বক্তব্য দেন।  

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০১৭
কেজেড/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ