ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ডিএসসিসি’র বিনামূল্যে স্বাস্থ্যসেবা বাড়লো দুই সপ্তাহ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৭ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
ডিএসসিসি’র বিনামূল্যে স্বাস্থ্যসেবা বাড়লো দুই সপ্তাহ

ঢাকা: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ‘মেয়র মোহাম্মদ হানিফ স্বাস্থ্যসেবা’ কার্যক্রম দুই সপ্তাহ বাড়ানো হয়েছে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে ঢাকা দক্ষিণ নগর ভবনে এক অনুষ্ঠানে মেয়র সাঈদ খোকন এ কার্যক্রম বাড়ানোর কথা জানান।

মেয়র বলেন, ডিএসসিসি’র নাগরিকদের বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ সরবরাহ করার জন্য এ কর্মসূচি নেওয়া হয়েছিলো।

নাগরিকরা এ থেকে সুবিধা পেয়ে সন্তষ্টি প্রকাশ করেছেন। অনেক নাগরিক শীত মৌসুমজুড়ে এ কর্মসূচি চালিয়ে নেওয়ার অনুরোধ করেছেন। তাদের অনুরোধের প্রতি সম্মান জানিয়ে বিনামূল্যে এ স্বাস্থ্যসেবা কর্মসূচি আরো দুই সপ্তাহ বৃদ্ধির ঘোষণা দেওয়া হলো।

ডিএসসিসি মেয়র সাঈদ খোকনের বাবা ও ঢাকার প্রথম নির্বাচিত মেয়র মোহাম্মদ হানিফের মৃত্যুবার্ষিকীতে গত ২৮ নভেম্বর দুই সপ্তাহের জন্য এ কর্মসূচি শুরু করা হয়েছিলো। কর্মসূচির অধীনে একটি কলসেন্টার করা হয়। ওই কল সেন্টারের ০৯৬১১০০০৯৯৯ নম্বরে ফোন করে যারা প্রাথমিক স্বাস্থ্যসেবা পেতে চান তাদের বাড়িতে স্বাস্থ্যকর্মীরা গিয়ে সেবা দিয়েছেন। প্রাথমিক চিকিৎসার সঙ্গে তাদেরকে বিনামূল্যে ১১ ধরনের ওষুধও সরবরাহ করা হয়।

সংবাদ সম্মেলনে মেয়র সাঈদ খোকন গত দুই সপ্তাহের স্বাস্থ্যসেবা দেওয়ার একটি চিত্র তুলে ধরেন। তিনি বলেন, দুই সপ্তাহে আমাদের কলসেন্টারে মোট কল এসেছে ২৭ হাজার ৪০৬টি। এর মধ্যে ইউনিক কল ছিলো ১৯ হাজার ৯৯১টি। এই ফোন কলের মধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের নাগরিকদের মধ্যে থেকে কল করেছেন ৯ হাজার ৩৬৪ জন। তাদের মধ্যে ৩ হাজার ৬৪০ জন তাদের বাড়িতে গিয়ে স্বাস্থ্যসেবা দেওয়ার অনুরোধ করেছেন। আমরা ৩ হাজার ৩১৮ জনের বাড়িতে গিয়ে সেবা দিয়েছি।
মেয়র বলেন, আমাদের নাগরিকদের মধ্যে অনেকেই আছেন যাদের আর্থিকভাবে স্বাস্থ্যসেবা নেওয়ার সুযোগ নেই। আমাদের এই বিনামূল্যের কায্যক্রম তাদের অনেক কাজে লেগেছে। সেজন্য আমি এই ফোন নম্বরে কল করে ফের সবাইকে স্বাস্থ্যসেবা নেওয়ার আহ্বান জানাচ্ছি।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে মেয়র বলেন, শুষ্ক মৌসুমে ধুলাবালু থেকে নগরবাসীকে রক্ষার জন্য ৫০ কিলোমিটার এলাকার মধ্যে সকাল ৬টা থেকে ৮টা ও বিকেল ৩টা থেকে ৪টার মধ্যে সড়কে পানি ছিটানো হচ্ছে। ফুটপাথ ফের দখলের বিষয়ে মেয়র বলেন, আমরা দীর্ঘ ৭ মাস ধরে নগরীর বিভিন্ন এলাকায় ফুটপাথ দখলমুক্ত করার জন্য কাজ করেছিলাম। অনেকটা সফলও হয়েছিলাম। কিন্তু গত ঈদের সময়ে আমরা মানবিক দিক বিবেচনা করে কিছু ছাড় দিয়েছিলাম। সেই সুযোগে এক শ্রেণীর প্রভাবশালী সিন্ডিকেট আবারো ফুটপাথ দখলে নিয়েছে। তবে আমরা শিগগিরই ফুটপাথ দখলমুক্ত করতে অভিযান শুরু করবো।

খিলগাঁও ফ্লাইওভারের লাইট ও বিজয় দিবস উপলক্ষে বিভিন্ন এলাকায় যে লাইটিং করা হয়েছে তা সঠিকভাবে জ্বলছে না, এমন প্রশ্নের জবাবে মেয়র বলেন, আমি আজই বিদ্যুৎ বিভাগের যিনি প্রধান আছেন তাকে নির্দেশ দিয়ে এ বিষয়ে ব্যবস্থা নেবো।   
 
অনুষ্ঠানে দক্ষিণ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলাল, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল ডা. শেখ সালাহউদ্দীনসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
এমএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ