ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

লাল-সবুজের পতাকায় চেতনার ফেরিওয়ালা!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
লাল-সবুজের পতাকায় চেতনার ফেরিওয়ালা! লাল-সবুজের পতাকার ফেরিওয়ালা মো. সেলিমের অনুভূতি জুড়েও শুধুই দেশ আর পতাকার সম্মান। ছবি:

পাথরঘাটা (বরগুনা): বিজয়ের মাসে বিজয়ের চেতনা-শিহরণে ফেরি করছেন বিজয়ের জাতীয় পতাকা। তাই কথা বলার ফুরসত নেই ব্যস্ত শহরে ব্যস্ত এই মানুষটির।

মাথায় বিজয়ের স্টিকার লাগিয়ে হেঁটেই চলে যাচ্ছেন একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে। কয়েক ফুট লম্বা বাঁশের ওপর থেকে নিচ পর্যন্ত বিভিন্ন মাপের পতাকা সাজিয়ে পথে পথে ঘুরে ঘুরে বিক্রি করছেন সেগুলো।

লাল-সবুজের পতাকার এ ফেরিওয়ালা মো. সেলিমের (৫৫) অনুভূতি জুড়েও শুধুই দেশ আর পতাকার সম্মান।

পাথরঘাটা পৌর শহরের ব্যস্ততম শেখ রাসেল স্কয়ার এলাকায় পতাকা বিক্রিরত মো. সেলিম মিয়া জানান, বিজয়ের মাস ডিসেম্বরের শুরু থেকেই জাতীয় পতাকাপ্রেমিদের চাহিদা মেটাতে দেশের একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে ঘুরে বেড়াচ্ছেন তিনি।

সেলিম জানান, তার বাড়ি ফরিদপুর জেলার ভাঙ্গা উপজেলার পাচ্চর গ্রামে। ছোটবেলা থেকেই এ ব্যবসা করছেন। শুধু ডিসেম্বরেই নয়, মার্চ-ফেব্রুয়ারিসহ গুরুত্বপূর্ণ মাসের গুরুত্বপূর্ণ দিবসকে উপলক্ষ করেও জাতীয় পতাকা নিয়ে বের হয়ে পড়েন। ছোট-বড় শহর ও গ্রামাঞ্চলে বিক্রি করেন সেগুলো।

তিনি বলেন, ‘জাতীয় পতাকা সম্মানের-গৌরবের। সামান্য লাভে বিক্রি করি, কখনো কখনো আসল দামেই ছেড়ে দেই। প্রতিদিন প্রায় ৩০০টি পতাকা আকারভেদে ভিন্ন ভিন্ন দামে বিক্রি করে প্রায় ১ হাজার ৩০০ টাকা পাই। তা দিয়েই ভালোভাবে চলে যায় আমার সংসার’।

বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।