ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্যারিস পৌঁছেছেন প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৬ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
প্যারিস পৌঁছেছেন প্রধানমন্ত্রী প্যারিসে ফুল দিয়ে স্বাগত জানানো হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার বোন রেহানাকে

প্যারিস থেকে: ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ও জলবায়ু বিষয়ক ‘ওয়ান প্ল্যানেট সামিটে’ যোগ দিতে প্যারিস পৌঁছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১১ ডিসেম্বর) স্থানীয় সময় সন্ধ্যা সাতটা ৪০ মিনিটে প্যারিস পৌঁছান তিনি।

চার্লস দ্য গল আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছালে সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানান ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন।

বিমানবন্দর থেকে মোটর শোভাযাত্রা সহযোগে সফরকালীন আবাসস্থল হোটেল ইন্টার কন্টিনেন্টাল প্যারিস দ্য লা গ্র্যান্ড হোটেলে আসেন। সেখানে প্রবাসী বাংলাদেশিরা প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানান।

সোমবার (১১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮৩ ফ্লাইটে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গীদের মধ্যে রয়েছেন ছোট বোন শেখ রেহানা, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, পরিবেশ ও বন সচিব ইসতিয়াক আহমদ, প্রধানমন্ত্রীর প্রেসসচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসান, অতিরিক্ত প্রেসসচিব নজরুল ইসলাম, উপ-প্রেস সচিব মামুন-অর-রশিদ।  

বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব হিসেবে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে ফ্রান্স যাচ্ছেন বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরো এডিটর ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী ও গোপালগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক বাংলার প্রাণ-এর সম্পাদক সৈয়দ মুরাদুল ইসলাম।

সফরের দ্বিতীয়দিন মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষীয় বৈঠকে মিলিত হবেন শেখ হাসিনা।  

বিকেলে বিশ্ব নেতাদের সঙ্গে ‘ওয়ান প্ল্যানেট সামিটে’র উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন তিনি।

দুপুরে ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দেওয়া বিশ্ব নেতাদের সম্মানে ফ্রান্স প্রেসিডেন্টের দেওয়া মধ্যাহ্নভোজেও প্রধানমন্ত্রী যোগ দেবেন।  

এরপর মঙ্গলবার রাতেই প্যারিসে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

সফর শেষে বুধবার (১৩ ডিসেম্বর) রওয়ানা হয়ে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

২০১৫ সালে বিশ্বের ১৮৮টি দেশের ঐকমত্যে প্যারিস জলবায়ু চুক্তি সই হয়। এর দুই বছর পূর্ণ উপলক্ষে মঙ্গলবার এলিসি প্রাসাদে এ সম্মেলন মিলিত হচ্ছেন বিশ্ব নেতারা।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতিয়েরেসের আহ্বানে এ সম্মেলনে যোগ দিচ্ছেন বিশ্ব নেতারা।

বাংলাদেশ সময়: ০১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৭
এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।