ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর নির্দেশে বন্যাকবলিত প্রতি জেলায় ৫০০ ঘর

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
প্রধানমন্ত্রীর নির্দেশে বন্যাকবলিত প্রতি জেলায় ৫০০ ঘর সৈয়দপুরে বন্যায় ধসে পড়া ঘারবাড়ি- বাংলানিউজ ফাইল ফটো

ঢাকা: চলতি বছরে বন্যা ক্ষতিগ্রস্ত জেলাসমূহে গৃহহীনদের ঘর নির্মাণ করে দেবে সরকার। এজন্য প্রতিটি জেলা থেকে ৫০০ গৃহহীন মানুষের তালিকা তৈরির নির্দেশ দিয়েছে সরকারের দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় ঘর নির্মাণের উদ্যোগ নিয়ে সকল বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে চিঠি পাঠানো হয়েছে।
 
নির্দশনায় বলা হয়েছে, চলতি বছরে দুই দফায় সর্বমোট ৩৫টি জেলা বন্যা আক্রান্ত হয়েছে।

বন্যায় জনজীবনে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে এবং অনেক পরিবার গৃহহীন হয়ে পড়েছে।
 
‘দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় হতে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা ২০১২-১৩ অনুয়ায়ী প্রতিবছর সকল উপজেলায় ঢেউটিন ও গৃহনির্মাণ মঞ্জুরি বরাদ্দ করে আসছে। বন্যায় ক্ষতিগ্রস্ত জেলাসমূহের গৃহহীনদের দুর্যোগ লাঘবে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় ঘর নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। তাছাড়া প্রধানমন্ত্রীর নির্দেশনা রয়েছে কোনো মানুষ গৃহহীন থাকবে না। ’
 
মন্ত্রণালয়ের চিঠিতে আরো বলা হয়েছে, বন্যা কবলিত এলাকায় প্রকৃত ক্ষতিগ্রস্ত পরিবারকে ঘর নির্মাণ করে দেয়া হলে তা প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নে সহায়ক হবে।
 
ক্ষতিগ্রস্ত জেলাসমূহের প্রকৃত গৃহহীনদের ঘর নির্মাণের লক্ষ্যে তালিকা প্রণয়নের ক্ষেত্রে গৃহহীন মক্তিযোদ্ধা, গৃহহীন বয়স্ক কৃষক এবং বিধবা ও প্রতিবন্ধীদের অগ্রাধিকার প্রদান করতে হবে বলে আদেশে উল্লেখ করা হয়েছে।
 
নির্দেশনায়, বন্যায় ক্ষতিগ্রস্ত নিজ নিজ জেলাসমূহের প্রতিটি জেলায় (কমপক্ষে ৫০০টি) প্রকৃত গৃহহীণদের তালিকা আগামী ১৫ ডিসেম্বরের মধ্যে জরুরি ভিত্তিতে মন্ত্রণালয়ে পাঠাতে বলা হয়েছে।
 
দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ হোসেন স্বাক্ষরিত নির্দেশনা সম্প্রতি সকল বিভাগীয় কমিশনার এবং জেলা প্রশাসকদের পাঠানো হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এমআইএইচ/বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ