ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গাদের দেশে না ফেরালে মানবিক বিপর্যয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৭ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
রোহিঙ্গাদের দেশে না ফেরালে মানবিক বিপর্যয় বক্তব্য রাখছেন আইনমন্ত্রী আনিসুল হক; ছবি- সুমন

ঢাকা: রোহিঙ্গাদের  অবশ্যই মিয়ানমারকে তাদের দেশে ফিরিয়ে নিতে হবে। না হলে  মানবিক বিপর্যয়ের সম্ভাবনা রয়েছে।

আইনমন্ত্রী আনিসুল হক সোমবার (১১ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিশ্ব  মানবাধিকার দিবস’ উপলক্ষে দুই দিনব্যাপী আন্তর্জাতিক সম্মেলনে সমাপনী অনুষ্ঠানে  প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।

তিনি বলেন আন্তর্জাতিক সংস্থাগুলোকে আহ্বান জানাচ্ছি বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ফেরাতে সংশ্লিষ্ট দেশের ওপর অব্যাহত চাপ বহাল রাখুন।

সরকার মানবাধিকারের কথা চিন্তা করে  মিয়ানমার থেকে আগত নির্যাতনের শিকার রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। কিন্তু এটা সাময়িক সমাধান। তাদের অবশ্যই নিজ দেশে ফিরে যেতে হবে।

আইনমন্ত্রী বলেন,'মানবাধিকার সবার জন্য সবখানে সমানভাবে' এটা এবারে খুবই ভালো স্লোগান।

সরকার সাংবিধানিক প্রক্রিয়ায় জনগণের প্রতিনিধি নির্বাচনে বদ্ধপরিকর। সংবিধানে সকলের অধিকার সমান। কিন্তু গরিব মানুষ এটি থেকে বঞ্চিত হয়। সরকারের এ নিয়ে উদ্বেগ রয়েছে। এটি দূর করতে সরকার বিনা খরচে দরিদ্রদের সুবিধা দেওয়ার ব্যাবস্থা করেছে। প্রতিবছর এজন্য বাজেট বাড়ছে।

শেখ হাসিনার সরকার সবসময় আইনের শাসন প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছে বলেও এ সময় উল্লেখ করেন তিনি।

বাংলাদেশের মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বলেন, বিশ্বের অনেক দেশে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। কিন্তু এর পিছনে কার শক্তি কাজ করে তা আমরা সকলেই জানি।

মিয়ানমার রোহিঙ্গাদের হত্যা ধর্ষণ ছাড়াও এমন কোনো পরিস্থিতি নেই যা বাকি রাখেনি। তাই তারা বাধ্য হয়ে এদেশে পালিয়ে এসেছে এটি মানবাধিকারের চরম লঙ্ঘন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন বাংলাদেশে ইউএনডিপি'র কান্ট্রি ডিরেক্টর সুদীপ্ত মুখার্জি, বাংলাদেশে সুইজারল্যান্ড মিশনের উপ-প্রধান বেইটি কে এলাসার।

১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। জাতিসংঘের সাধারণ পরিষদ কর্তৃক ১৯৪৮ সাল থেকে ১০ ডিসেম্বর দিবসটি উদযাপন করা হয়। বিশ্বের অন্যান্য দেশের ন্যায় বাংলাদেশেও  বিশ্ব মানবাধিকার দিবস পালন করা হয়েছে নানা আয়োজনে।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, ডিসেম্বর ১১,২০১৭
কেজেড/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।