ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

প্যারিসের পথে প্রধানমন্ত্রী

মহিউদ্দিন মাহমুদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩১ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
প্যারিসের পথে প্রধানমন্ত্রী প্যারিসের উদ্দেশে রওনা দেওয়ার আগে বিমানবন্দরে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানান মন্ত্রিপরিষদ সদস্য ও আওয়ামী লীগের শীর্ষ নেতারা। ছবি: পিআইডি

ঢাকা: ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক ও জলবায়ু বিষয়ক ‘ওয়ান প্ল্যানেট সামিটে’ যোগ দিতে সরকারি সফরে ফ্রান্সের পথে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

সোমবার (১১ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় এমিরেটস এয়ারলাইন্সের ইকে-৫৮৩ ফ্লাইটে হযরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর ছাড়েন প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা।

বিমানবন্দরে সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরী, আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম, তিনবাহিনী প্রধানরাসহ সরকারের ঊর্ধ্বতন কর্মকর্তারা প্রধানমন্ত্রীকে বিদায় জানান।

 

দুবাইয়ে যাত্রা বিরতি দিয়ে স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় চার্লস দ্য গল আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছানোর কথা প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সফরসঙ্গীদের।

প্রধানমন্ত্রীর সফর সঙ্গীদের মধ্যে রয়েছেন পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রী কার্যালয়ের সিনিয়র সচিব সুরাইয়া বেগম, পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক, পরিবেশ ও বন সচিব ইসতিয়াক আহমদ, প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম, প্রধানমন্ত্রীর একান্ত সচিব সাজ্জাদুল হাসান, অতিরিক্ত প্রেস সচিব নজরুল ইসলাম, উপ-প্রেস সচিব মামুন-অর-রশিদ।  

বিশিষ্ট গণমাধ্যম ব্যক্তিত্ব হিসেবে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়ে ফ্রান্স যাচ্ছেন বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরো এডিটর ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম মহাসচিব তপন চক্রবর্তী ও গোপালগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক বাংলার প্রাণ-এর সম্পাদক সৈয়দ মুরাদুল ইসলাম।

আরও পড়ুন>>
** 
ফ্রান্স সফরে প্রধানমন্ত্রী, বৈঠক মঙ্গলবার

এদিকে চার্লস দ্য গল আর্ন্তজাতিক বিমানবন্দরে পৌঁছালে সেখানে প্রধানমন্ত্রীকে স্বাগত জানাবেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন।

বিমানবন্দরের আনুষ্ঠানিকতা শেষে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহযোগে সফরকালীন আবাসস্থল ইন্টারন্টিনেন্টাল প্যারিস লা গ্রান্ডে (অপেরা) নিয়ে যাওয়া হবে। সফরকালে সেখানেই অবস্থান করবেন প্রধানমন্ত্রী।  

সফরের দ্বিতীয়দিন মঙ্গলবার (১২ ডিসেম্বর) সকালে ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে দ্বিপাক্ষীয় বৈঠকে মিলিত হবেন শেখ হাসিনা।  

বিকেলে বিশ্ব নেতাদের সঙ্গে ‘ওয়ান প্ল্যানেট সামিটে’র উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন তিনি।

দুপুরে ওয়ান প্ল্যানেট সামিটে যোগ দেওয়া বিশ্ব নেতাদের সম্মানে ফ্রান্স প্রেসিডেন্টের দেওয়া মধ্যাহ্নভোজেও প্রধানমন্ত্রী যোগ দেবেন।  

এরপর মঙ্গলবার রাতেই প্যারিসে প্রবাসী বাংলাদেশিদের এক সংবর্ধনা অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী।

সফর শেষে বুধবার (১৩ ডিসেম্বর) রওনা হয়ে বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশে ফেরার কথা রয়েছে।

২০১৫ সালে বিশ্বের ১৮৮টি দেশের ঐকমত্যে প্যারিস জলবায়ু চুক্তি সই হয়। এর দুই বছর পূর্ণ উপলক্ষে মঙ্গলবার এলিসি প্রাসাদে এ সম্মেলন মিলিত হচ্ছেন বিশ্ব নেতারা।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতিয়েরেসের আহ্বানে এ সম্মেলনে যোগ দিচ্ছেন বিশ্ব নেতারা।

বাংলাদেশ সময়: ১০২৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এমইউএম/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।