ঢাকা, মঙ্গলবার, ৫ চৈত্র ১৪৩০, ১৯ মার্চ ২০২৪, ০৮ রমজান ১৪৪৫

জাতীয়

অ্যাপবিরোধী অবস্থান ছাড়লেন অটোরিকশা চালকরা

সাব্বির আহমেদ, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
অ্যাপবিরোধী অবস্থান ছাড়লেন অটোরিকশা চালকরা অ্যাপের মাধ্যমে অটোরিকশা সেবা দেওয়া নিয়ে চলছে পরিকল্পনা

ঢাকা: সিএনজিচালিত অটোরিকশা চালকদের মূল দাবি পুরনো অটোরিকশা তুলে দেওয়া। যার মাধ্যমে অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবাবিরোধী (উবার-স্যাম-পাঠাও) অবস্থান থেকে নীতিগতভাবে সরে দাঁড়িয়েছেন তারা। নতুন বছরের শুরু থেকে সারাদেশের অটোরিকশা এসব অ্যাপেই চালাবেন তারা।
 

সোমবার (১১ ডিসেম্বর) সকালে বাংলানিউজের সঙ্গে আলাপে এ কথা জানান সিএনজি অটোরিকশা শ্রমিক ঐক্য পরিষদের ঢাকা জেলা কমিটির সদস্য সচিব সাখাওয়াত হোসেন দুলাল।  

এর আগে রোববার (১০ ডিসেম্বর) সন্ধ্যায় একটি অ্যাপ প্রতিষ্ঠানের সঙ্গে তারা ঘণ্টাব্যাপী বৈঠক করে অ্যাপে অটোরিকশা সেবা দেওয়ার বিভিন্ন কৌশলগত দিক আলোচনা করেন।


 
‘স্যাম’ ও ‘হ্যালো-সিএনজি’ নামে দু’টি অ্যাপ প্রতিষ্ঠানের সঙ্গে সিএনজিচালিত অটোরিকশা অ্যাপে নিয়ে আসার জন্য তারা আলোচনা চালিয়ে যাচ্ছেন। স্যাম এখন মোটরসাইকেলে রাইড শেয়ারিং করছে। তার সঙ্গে অটোরিকশাও যুক্ত করে দেবে তারা। হ্যালো সিএনজি এখনও তাদের অ্যাপ ছাড়েনি।

‘স্যাম’ ও ‘হ্যালো সিএনজি’-এ দু’টি অ্যাপ প্রতিষ্ঠান সিএনজিচালিত অটোরিকশা অ্যাপে সেবা দিতে আগ্রহী বলে জানিয়েছে সাখাওয়াত হোসেন দুলাল।
 
এ সংগঠন সূত্র জানায়, তাদের আন্দোলনের মুখ্য বিষয় ঢাকা ও চট্টগ্রাম মহানগরীতে চলাচলরত মেয়াদোত্তীর্ণ অটোরিকশা অপসারণ। এসব দাবিতে ১০ ডিসেম্বর বিআরটিএতে স্মারকলিপি জমা দেওয়া হয়েছে। দাবি না মানা হলে ২৭ ও ২৮ ডিসেম্বর ৪৮ ঘণ্টা ঢাকা ও চট্টগ্রামে ধর্মঘট পালন করা হবে। অনুমোদনহীন অ্যাপভিত্তিক সেবাবিরোধী যে দাবি ছিলো সেটি এখন আর তারা উচ্চারণ করছেন না। বরং এ নিয়ে দ্রুত একটি নীতিমালা চাচ্ছেন তারা।
 
সিএনজি ঐক্য পরিষদের এক নেতা বাংলানিউজকে বলেন, ‘ফেসবুক আর কিছু মিডিয়ায় যেভাবে বলা হচ্ছে যে, এটা অ্যাপবিরোধী আন্দোলন, তা কিন্তু ঠিক নয়। এটি এখন আমরা তুলে দিয়েছি। মুখ্য দাবি মেয়াদোত্তীর্ণ অটোরিকশা অপসারণ’।

বাংলাদেশ সময়: ০৯৪৩ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এসএ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।