ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফ্রান্স সফরে প্রধানমন্ত্রী, বৈঠক মঙ্গলবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩১২ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
ফ্রান্স সফরে প্রধানমন্ত্রী, বৈঠক মঙ্গলবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ফটো

ঢাকা: ফরাসি প্রেসিডেন্টের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক এবং জলবায়ুবিষয়ক ‘ওয়ান প্ল্যানেট সামিটে’ অংশ নিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার (১১ ডিসেম্বর) প্যারিসে যাচ্ছেন।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, বিশ্বব্যাংক প্রেসিডেন্ট জিম ইয়ং কিং এবং জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতিয়েরেসের যৌথ আমন্ত্রণে এ সফর করছেন তিনি।  

সোমবার (১১ ডিসেম্বর) সকাল ১০টার কিছু আগে সফরসঙ্গীদের নিয়ে এমিরেটস এয়ারলাইন্সের একটি ফ্লাইটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে প্যারিসের উদ্দেশে শেখ হাসিনা যাত্রা করবেন।

 

দুবাই হয়ে সোমবার মধ্য রাতে (স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায়) প্যারিসের চার্লস দ্য গল আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীর পৌঁছানোর কথা রয়েছে।  

বিমানবন্দরে তাকে স্বাগত জানাবেন ফ্রান্সে নিযুক্ত বাংলদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন। বিমানবন্দর থেকে প্রধানমন্ত্রীকে  মোটর শোভাযাত্রাসহ ইন্টারকন্টিনেন্টাল প্যারিস লা গ্রাঁদ (অপেরা) হোটেলে নিয়ে যাওয়া হবে। সফরকালে এ হোটেলেই অবস্থান করবেন তিনি।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) দুপুরে এলিসি প্রাসাদে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ফ্রান্সের প্রেসিডেন্ট আয়োজিত মধ্যাহ্নভোজে অংশ নেবেন। ‘ওয়ান প্লানেট সামিটে’ যোগ দেওয়া সরকার ও রাষ্ট্রপ্রধান, সহআয়োজক এবং অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তির সম্মানে ওই মধ্যাহ্নভোজ আয়োজন করা হয়েছে।  

এরপর বুধবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় সেইন নদীর বুকে সেগুইন দ্বীপে ‘লা সেইন মিউজিক্যালেতে’ ওয়ান প্ল্যানেট সামিটের উচ্চ পর্যায়ের এক অধিবেশনে যোগ দেবেন শেখ হাসিনা। এরপর তিনি প্রবাসী বাংলাদেশিদের এক অনুষ্ঠানে যোগ দেবেন। প্রধানমন্ত্রী প্যারিস সময় বুধবার সন্ধ্যায় ফ্রান্স থেকে রওনা হয়ে পরদিন বৃহস্পতিবার সকালে ঢাকায় পৌঁছাবেন।

সফরসঙ্গী হিসেবে রয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তা, সাংবাদিক ও ব্যবসায়ী প্রতিনিধিদল। প্রধানমন্ত্রীর এ সফরে রয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) যুগ্ম মহাসচিব ও বাংলানিউজের চট্টগ্রাম ব্যুরো প্রধান তপন চক্রবর্তীও।  

বাংলাদেশ সময়: ০৯০০ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০১৭
এমইউএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।