ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জেরুজালেম: ওআইসির বিশেষ সম্মেলনে যাচ্ছেন রাষ্ট্রপতি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০২১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
জেরুজালেম: ওআইসির বিশেষ সম্মেলনে যাচ্ছেন রাষ্ট্রপতি 

ঢাকা: তুরস্ক বুধবার (১৩ ডিসেম্বর) অনুষ্ঠেয় ইসলামী সহযোগিতা সংস্থার (ওআইসি) বিশেষ শীর্ষ সম্মেলনে যোগ দিতে ইস্তাম্বুল যাচ্ছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। 

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউএনসিএলওএস সম্মেলন কক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এ কথা জানিয়েছেন।  

রাষ্ট্রপতির এ সফর নিয়ে সংবাদ সম্মেলনে বিস্তারিত কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।

 

আরব দেশগুলোর আহ্বান উপেক্ষা করে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন। এরপরই করণীয় নিয়ে ওআইসির বর্তমান চেয়ারম্যান তুরস্কের প্রেসিডেন্ট রজব তৈয়ব এরদোগান এই বিশেষ সম্মেলন আহ্বান করেছেন।  

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেন, বুধবারের ওই শীর্ষ সম্মেলনে যোগ দিতে রাষ্ট্রপতিকে আমন্ত্রণপত্র পাঠিয়েছেন তুরস্কের রাষ্ট্রপতি। সোমবার (১১ ডিসেম্বর) ঢাকা থেকে তুরস্কের উদ্দেশে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ রওনা হবেন।

সংবাদ সম্মেলনে ব্রিফিং করছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী।  ছবি: পিআইডিতার সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমও রয়েছেন। মূল সম্মেলনের আগে মঙ্গলবার (১২ ডিসেম্বর) জোটের সদস্য দেশগুলোর কর্মকর্তাদের মধ্যেও বৈঠক অনুষ্ঠিত হবে।  

গত ৬ ডিসেম্বর আল-কুদস আস-শরীফ বা জেরুজালেমকে (১৯৬৭ সাল থেকে ইসরাইলের দখলাধীন) ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেয় যুক্তরাষ্ট্রের সরকার। একই সঙ্গে তেল আবিবে অবস্থিত যুক্তরাষ্ট্রের দূতাবাস জেরুজালেমে স্থানান্তরের কথাও বলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
এতে আল-কুদস আস-শরীফ তথা ফিলিস্তিন-ইসরাইল শান্তি প্রক্রিয়া এক অপ্রত্যাশিত হুমকির মধ্যে পড়েছে এবং আরব-ইসরাইল দ্বন্দ্বে নতুনভাবে উত্তেজনা সৃষ্টি হয়েছে।  

বিক্ষোভে ফেটে পড়ছে ফিলিস্তিনিরা। নিন্দা ও উদ্বেগ জানিয়েছে জাতিসংঘসহ বিশ্বের বিভিন্ন দেশ। এ ঘটনায় উদ্বেগ জানিয়েছে বাংলাদেশও।  

সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী বলেন, বাংলাদেশ ওআইসি আল-কুদস কমিটির সক্রিয় সদস্য হিসেবে বলিষ্ঠ ভূমিকা রেখে আসছে। ওআইসি জোটের পররাষ্ট্র মন্ত্রীদের ৪৫তম সম্মেলন (সিএফএম) ২০১৮ সালে ঢাকায় আয়োজন করা হবে।  

‘বাংলাদেশ বর্তমানে সংস্থাটির নির্বাহী কমিটির সদস্য। ঢাকায় ৪৫তম সিএফএম আয়োজনের মাধ্যমে শিগগির সিএফএম-এর সভাপতিত্ব লাভ করবে দেশটি। ’

আরও পড়ুন:
** 
তিনদিনের সফরে প্রধানমন্ত্রী ফ্রান্স যাচ্ছেন সোমবার

এএইচ মাহমুদ আলী বলেন, এই বিশেষ শীর্ষ সম্মেলনের একসপ্তাহ পর তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদিরিম বাংলাদেশ সফরে আসছেন। এমতাবস্থায়, আন্তর্জাতিক ও দ্বি-পক্ষিক বিবেচনায় সম্মেলনে রাষ্ট্রপতির অংশগ্রহণ গুরুত্বপূর্ণ।

সংবাদ সম্মেলনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১৮ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad