ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

উত্তরা গণভবনের হারিয়ে যাওয়া খড়গ ও হরিণের ২ মাথা সংগ্রহ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
উত্তরা গণভবনের হারিয়ে যাওয়া খড়গ ও হরিণের ২ মাথা সংগ্রহ উত্তরা গণভবনের রাজা-রাণীর স্মৃতি বিজড়িত জিনিসপত্র সংগ্রহ শুরু

নাটোর: নাটোরের উত্তরা গণভবনের সংগ্রহশালার জন্য রাজা-রাণীর স্মৃতি বিজড়িত জিনিসপত্র সংগ্রহে কার্যক্রম শুরু হয়েছে। ইতোমধ্যে জেলা প্রশাসকের কাছে তিন ব্যক্তি তাদের উত্তরসুরীর কাছ থেকে পাওয়া উত্তরা গণভবনের কালি পূজার পশু বলির একটি খড়গ (বড় দা) ও হরিণের দুইটি মাথা হস্তান্তর করেছেন।

রোববার (১০ ডিসেম্বর) সকাল ১০টার সময় জেলা প্রশাসক শাহিনা খাতুন তার কার্যালয়ে এসব জিনিসপত্র গ্রহণ করেন।

এসময় উপস্থিত ছিলেন-জেলা আওয়ামী লীগের সভাপতি ও নাটোর-৪ (বড়াইগ্রাম-গুরুদাসপুর) আসনের সংসদ সদস্য অধ্যাপক আব্দুল কুদ্দুস, পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদার, জেলা পরিষদের প্রধান নির্বাহী মো. এনামুল হক, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো. রাজ্জাকুল ইসলাম, এনডিসি অনিন্দ্য মণ্ডল প্রমুখ।

জমাদানকারীরা হলেন-সদর উপজেলার দিঘাপতিয়া মাঝপাড়া গ্রামের ধীরেন্দ্র নাথ হাওলাদার, আলেক প্রামাণিক ও মো. বেলাল হোসেন। এদের মধ্যে ধীরেন্দ্র নাথ হাওলাদার কালি পূজার পশু বলির একটি খড়গ (দা), আলেক ও বেলাল হরিণের দুইটি মাথা সংগ্রহশালার জন্য জমা দিয়েছেন।

নাটোরের এনডিসি অনিন্দ্য মণ্ডল এ তথ্য নিশ্চিত করে বাংলানিউজকে জানান, উত্তরা গণভবনের রাজা-রাণীর স্মৃতি বিজড়িত হারিয়ে যাওয়া জিনিসপত্র উদ্ধার ও সংগ্রহে জেলা প্রশাসনের পক্ষ থেকে বিশেষ উদ্যোগ নেয়া হয়েছে। তারই ধারাবাহিকতায় বিভিন্ন স্থানে অনুসন্ধান চালানো হচ্ছে।  
শনিবার (০৯ ডিসেম্বর) উত্তরা গণভবনের অদূরে দিঘাপতিয়া মাঝপাড়া গ্রামের এ তিন ব্যক্তির বাড়িতে এসব জিনিসপত্রের সন্ধান পাওয়া যায়। পরে তাদের এসব জিনিসপত্র জেলা প্রশাসনের কাছে হস্তান্তরের অনুরোধ জানানো হয়।

সকালে তারা জেলা প্রশাসনের কাছে এসব জিনিসপত্র হস্তান্তর করেছেন। তারা তাদের উত্তরসুরীর কাছ থেকে এসব পেয়েছিলেন। তাদের উত্তরসুরীরা বিভিন্ন সময়ে উত্তরা গণভবনের ভেতর থেকে সংগ্রহ করে নিজ বাড়িতে রেখেছিলেন। এসব জিনিসপত্র এখন সংগ্রহশালায় রাখা হবে।

বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, ১০ ডিসেম্বর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।