ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

জাতীয়

তিনদিনের সফরে প্রধানমন্ত্রী ফ্রান্স যাচ্ছেন সোমবার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
তিনদিনের সফরে প্রধানমন্ত্রী ফ্রান্স যাচ্ছেন সোমবার সংবাদ সম্মেলনে ব্রিফিং করছেন পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী। ছবি: পিআইডি

ঢাকা: তিনদিনের সরকারি সফরে সোমবার (১১ ডিসেম্বর) ফ্রান্স যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ, জাতিসংঘ মহাসচিব অ্যান্তেনিও গুতিয়েরেস এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিমের যৌথ আমন্ত্রণে দেশটিতে অনুষ্ঠেয় ‘ওয়ান প্ল্যানেট সামিটে’ যোগ দিতে প্যারিসে যাচ্ছেন প্রধানমন্ত্রী।  

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইউএনসিএলওএস সম্মেলন কক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী এ কথা জানিয়েছেন।

 

১১-১৩ ডিসেম্বর প্রধানমন্ত্রীর ফ্রান্স সফর উপলক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সফরের বিভিন্ন বিষয় নিয়ে কথা বলেন পররাষ্ট্রমন্ত্রী।  

তিনি বলেন, সফরকালে প্রধানমন্ত্রী ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে আনুষ্ঠানিক দ্বি-পক্ষীয় বৈঠক করবেন। বৈঠকে বন্ধুপ্রতীম দেশ ফ্রান্সের সঙ্গে দ্বি-পক্ষীয় সম্পর্ক ও সহযোগিতার ক্ষেত্রসমূহকে অধিকতর শক্তিশালী এবং বিস্তৃত করা নিয়ে আলোচনা হবে।

‘বৈঠকে চলমান রোহিঙ্গা সমস্যা সমাধানে আন্তর্জাতিক সহযোগিতা বাড়ানোর বিষয়টিও গুরুত্ব পাবে। এছাড়া আলোচনায় স্থান পাবে দু’দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে দ্বি-পাক্ষিক সহযোগিতা, নিয়মিত কূটনৈতিক আলোচনা অনুষ্ঠান, সমুদ্র অর্থনীতিতে পারস্পরিক সহযোগিতা এবং বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণসহ সহযোগিতার বিষয়টিও। ’ 

পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী বলেন, ‘ওয়ান প্ল্যানেট সামিটে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ আমন্ত্রিত বিশ্বনেতারা সাতটি সুনির্দিষ্ট উদ্যোগ নিয়ে আলোচনা করবেন।

এগুলো হচ্ছে- কার্বন নিরপেক্ষতা জোট, কয়লা পরিত্যাগ জোট, উন্নয়ন আর্থিক প্রতিষ্ঠানসমূহের যৌথ ঘোষণা, জলবায়ু প্রতিবেদন পেশ এবং স্বচ্ছতা নিশ্চিতকরণে সরকারি-বেসরকারি নতুন জোট, প্যারিস চুক্তির আলোকে পরিবেশগত, সামাজিক ও সুশাসন নিশ্চিতকরণে সার্বভৌম তহবিল গঠন জোট, কার্বন মূল্যমান নির্ধারণ জোট এবং জলবায়ু সহনশীলতা ও অভিযোজন বিষয়ে নতুন অঙ্গীকার গ্রহণকারী দেশসমূহের জোট।  

‘সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অভিযোজন ও জলবায়ু সহনশীলতা বিষয়ে বাংলাদেশের ভবিষ্যৎ কর্মপরিকল্পনা সম্পর্কে সুনির্দিষ্ট প্রস্তাবনা ঘোষণা করবেন। পাশাপাশি জলবায়ু পরিবর্তন মোকাবলা করে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনের লক্ষ্যে বাংলাদেশ সরকারের গৃহীত নানা পদক্ষেপ ও সাফল্যের বিষয়টিও তুলে ধরবেন তিনি। ’
  
সোমবার প্যারিসের উদ্দেশে সফরসঙ্গীদের নিয়ে ঢাকা ত্যাগ করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার সফরসঙ্গী হিসেবে পররাষ্ট্র মন্ত্রী এএইচ মাহমুদ আলীসহ সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা রয়েছেন।  

১৪ ডিসেম্বর (বৃহস্পতিবার) তাদের ঢাকায় ফেরার কথা।  
 
বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এমএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad