ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জাতীয় ভ্যাট দিবস রোববার

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
জাতীয় ভ্যাট দিবস রোববার ফাইল ছবি

ঢাকা: ‘ভ্যাট দিচ্ছে জনগণ, দেশের হচ্ছে উন্নয়ন’ স্লোগানে রোববার (১০ ডিসেম্বর) সপ্তমবারের মতো সারাদেশে একযোগে পালিত হবে মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) দিবস। 

রাজধানীর আগারগাঁও শেরেবাংলা নগরস্থ নির্মাণাধীন রাজস্ব ভবনে ভ্যাট দিবসের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অনুষ্ঠানে আরও উপস্থিত থাকবেন-শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাক, অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)-এর চেয়ারম্যান মো. নজিবুর রহমান, লেখক, সাহিত্যিক, অর্থনীতিবীদ, অভিনেতা, অভিনেত্রী এবং সেরা ভ্যাটের গৌরব অর্জনকারী প্রতিষ্ঠানের কর্ণধররা।

এনবিআর সূত্রে জানা গেছে, দ্বিতীয়বারের মতো ১০ ডিসেম্বর ভ্যাট দিবস উদযাপিত হচ্ছে। এর আগে প্রতি বছর ১০ জুলাই জাতীয় ভ্যাট দিবস পালিত হতো। বাংলাদেশে ১৯৯১ সালে মূসক প্রবর্তিত হওয়ার পর এ বিষয়ে সচেতনতা বৃদ্ধির জন্য ২০১১ সাল থেকে দিবস ও সপ্তাহ উদযাপন করা হচ্ছে। অন্যদিকে দিবসের পাশাপাশি ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ পালন করবে এনবিআর।

জানা গেছে, আগারগাঁও রাজস্ব ভবনে ভ্যাট দিবসের অনুষ্ঠানে ২০১৫-১৬ অর্থবছরে উৎপাদন, ব্যবসায় ও সেবা ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে নয়টি ও জেলা পর্যায়ে ১৪০টি প্রতিষ্ঠানকে সেরা ভ্যাটদাতা প্রতিষ্ঠান হিসেবে সম্মাননা দেওয়া হবে। পাশাপাশি ইনকাম ট্যাক্স আইডি কার্ড প্রদানে ব্যাপক সাড়ার পর এবার নিয়মিত ভ্যাট প্রদানকারী করদাতাদের ‘ভ্যাট অনার কার্ড’ প্রদানের সিদ্ধান্ত নিয়েছে এনবিআর। প্রাথমিকভাবে প্রায় ৩৫ হাজার করদাতাকে এ সম্মাননা কার্ড দেওয়া হবে। কর প্রদানে উৎসাহ দিতে প্রথমবারের মতো এ কার্ড দেওয়া হবে।

বাংলাদেশ সময়: ০৬০০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
এসজে/আরআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।