ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

জনগণ সোচ্চার হলে দুর্নীতি পালাবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১১ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০১৭
জনগণ সোচ্চার হলে দুর্নীতি পালাবে অনুষ্ঠানে বক্তব্য রাখছেন চিত্রনায়িকা অঞ্জনা/ছবি: বাংলানিউজ

ঢাকা: দেশের সাধারণ জনগণ যদি সোচ্চার হয়, তাহলে দেশ থেকে দুর্নীতি পালাতে বাধ্য হবে বলে মন্তব্য করেছেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সচিব ড. মো. শামসুল আরেফিন। তিনি বলেন, আসুন আমরা দুর্নীতিকে ঘৃণা করি।

শনিবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে মানুষ মানুষের জন্য আয়োজিত ‘দুর্নীতিমুক্ত বাংলাদেশ চাই’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সাংবাদিক শহীদুল হক খানের সঞ্চালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সাবেক সচিব সৈয়দ মার্গুব মোর্শেদ।



দুদক সচিব বলেন, ঘুষ দেশ ও সমাজের জন্য ক্ষতিকর। ঘুষ বন্ধ করতে হলে সবাইকে সচেতন হতে হবে। সরকারি পদে যারা চাকরি করেন তারাই ঘুষ নেন। কিন্তু যারা ঘুষ দেন তারা প্রতিবাদী হলে ঘুষ লেনদেন কমানো সম্ভব হবে।

তিনি বলেন, বতসোয়ানায় সামাজিকভাবে ঘুষকে ঘৃণা করে তারা অনেকদূর এগিয়েছে। তারা খুব ধনী দেশ না হলেও বিশ্ব দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। আমাদেরও সামাজিকভাবে দুর্নীতি ও ঘুষ বর্জন করতে হবে।  
 
সভাপতির বক্তব্যে মার্গুব মোর্শেদ বলেন, রাষ্ট্র সৃষ্টির পর থেকেই দুর্নীতি শুরু হয়েছে। এই সমস্যা প্রাচীনকালেও ছিল। দুর্নীতি বন্ধ করতে হলে আমাদের আইনের শাসন চালু করতে হবে। অবাধ সংবাদ প্রবাহ ও নৈতিক শিক্ষায় শিক্ষিত হতে হবে।

চিত্র নায়িকা অঞ্জনা বলেন, আমাদের প্রধানমন্ত্রী দুর্নীতি বন্ধ করতে চান। কিন্তু একা কোনো কিছু করা সম্ভব নয়। তিনি ভালো মানুষ, তার আশপাশের মানুষ ভালো না। দুর্নীতি বন্ধ করতে হলে সবাইকে এগিয়ে আসতে হবে।

অনুষ্ঠান সঞ্চালনা করেন সাংবাদিক শহীদুল হক খান। অন্যদের মধ্যে বক্তব্য দেন অতিরিক্ত সচিব পীরজাদা শহীদুল হারুন, প্রকৌশলী জ্ঞান রঞ্জন শীল, হ্যাপিনেস টেলিভিশনের চেয়ারম্যান মো. জহিরুল ইসলাম মিন্টু, বিশিষ্ট ব্যবসায়ী আওলাদ হোসেন সরকার, কথা সহিত্যিক ড. নাসরিন জেবিন, মানুষ মানুষের জন্য সংগঠনের সহসভাপতি কবি হাসান হাফিজ, লে. কর্নেল (অব.) মেজবাহ উদ্দিন আহমদ, লায়ন জেবিন সুলতানা কান্তা প্রমুখ।

অনুষ্ঠানের শুরুতে দুদকের নির্মিত একটি ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। মূল প্রবন্ধ উপস্থাপন করেন দুদকের পরিচালক নাসিম আনোয়ার।

বাংলাদেশ সময়: ১৯০৪ ঘন্টা, ডিসেম্বর ০৯, ২০১৭ 
এমএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।