[x]
[x]
ঢাকা, সোমবার, ২৭ অগ্রহায়ণ ১৪২৪, ১১ ডিসেম্বর ২০১৭

bangla news

যৌন হয়রানি বন্ধে পরিবারেই প্রতিরোধ গড়তে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৭-১২-০৭ ১০:০০:১৩ পিএম
রাজশাহীতে ‘সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে পূর্ণাঙ্গ আইন প্রণয়নের প্রয়োজনীয়তা’ শীর্ষক মতবিনিময় সভা; ছবি: বাংলানিউজ

রাজশাহীতে ‘সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে পূর্ণাঙ্গ আইন প্রণয়নের প্রয়োজনীয়তা’ শীর্ষক মতবিনিময় সভা; ছবি: বাংলানিউজ

রাজশাহী: মাত্র ছয় থেকে সাত বছর বয়সে একজন শিশুকন্যা পরিবারের মধ্যেই কোনো না কোনোভাবে যৌন নিপীড়ন ও যৌন হয়রানির শিকার হয়। এরপর বাইরে বের হলে সমাজের উচ্ছৃঙ্খল বখাটেদের হাতে। তাই প্রথম জীবনে পরিবার ও পরবর্তী জীবনে সামাজিক নিরাপত্তা নিশ্চিত করতে না পারলে কেবল আইন করে দেশে যৌন হয়রানি বন্ধ করা যাবে না।

কারণে দেশে অন্তত ২শ’ আইন রয়েছে। কিন্তু  বিভিন্ন কারণে যেসবের বাস্তবিক কোনো প্রয়োগ নেই। এর জন্য পরিবার থেকেই প্রথম প্রতিরোধ ও সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। 

রাজশাহীতে ‘সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে পূর্ণাঙ্গ আইন প্রণয়নের প্রয়োজনীয়তা’ শীর্ষক এক মতবিনিময় সভায় বক্তারা এই অভিমত প্রকাশ করেন। 

বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) দুপুরে অ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি তার নিজস্ব কার্যালয়ে এই মতবিনিময় সভার আয়োজন করে। প্ল্যান ইন্টারন্যাশনালের অর্থায়নে এবং গার্ল অ্যাডভোকেসি অ্যালায়েন্স প্রকল্পের অধীনে এই সভা হয়।

প্রকল্প সমন্বয়কারী এহসানুল আমিন ইমনের সঞ্চালনা ও প্রকল্প সমন্বয়কারী মো. মোস্তাফিজুর রহমানের উপস্থাপনায় মতবিনিময় সভায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রাজশাহী সমাজসেবা অধিদফতরের উপ-পরিচালক আব্দুল্লাহ্ আল ফিরোজ, শিশু বিষয়ক কর্মকর্তা মান্জুর কাদের, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহানাজ বেগম ও রাজশাহী সিটি কর্পোরেশনের ৪নং ওয়ার্ডের কাউন্সিলর রুহুল আমিন টুনু।

এছাড়া এসিডি’র প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত এই মতবিনিময় সভায় সুশীল সমাজ, সরকারি- বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় বক্তারা সমাজের সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে জনসচেতনতা বাড়ানোর ব্যাপারে গুরুত্বারোপ করেন। এজন্য সিটি করপোরেশন ও ইউনিয়নের প্রতিটি ওয়ার্ড ও মহল্লায় বেশি বেশি করে উঠান-বৈঠক, যৌন হয়রানি বন্ধে সচেতনতামূলক নাটক প্রদর্শন, লিফলেট বিতরণ, ব্যানার ও বিলবোর্ড প্রদর্শনের কথা বলেন।

এছাড়া সকল ক্ষেত্রে যৌন হয়রানি প্রতিরোধে এই ব্যাপারে পূর্ণাঙ্গ আইন প্রণয়ন ও বাস্তবায়নের প্রয়োজনীয়তার ব্যাপারে একমত পোষণ করেন।

বাংলাদেশ সময়: ২১৪৫ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৭
এসএস/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

FROM AROUND THE WEB
Alexa