ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

প্রধানমন্ত্রীর সঙ্গে রোবট সোফিয়ার কথোপকথন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯২৫ ঘণ্টা, ডিসেম্বর ৬, ২০১৭
প্রধানমন্ত্রীর সঙ্গে রোবট সোফিয়ার কথোপকথন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কথা বলে রোবট নারী সোফিয়া। ছবি: পিআইডি

ঢাকা: বিশ্বের প্রথম নাগরিকত্ব পাওয়া রোবট নারী সোফিয়া কথা বলেছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে। জানিয়েছে বাংলাদেশ ও প্রধানমন্ত্রী সম্পর্কে তার যন্ত্রমস্তিস্কের তথ্যভাণ্ডার। 

বুধবার (০৬ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) আয়োজিত তথ্যপ্রযুক্তির প্রদর্শনী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ এর উদ্বোধনী মঞ্চে প্রধানমন্ত্রীর সঙ্গে যন্ত্রমানবী সোফিয়ার আলাপচারিতা হয়।

ডিজিটাল ওয়ার্ল্ডের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্যের পরপরই মঞ্চে আসে রোবট সোফিয়া।

হলিউড অভিনেত্রী অড্রে হেপবার্নের চেহারার আদলে তৈরি এই যন্ত্রমানবীর পরনে ছিলো হলুদ-সাদা জামদানির টপ আর স্কার্ট। প্রধানমন্ত্রীও পরেন হলুদ শাড়ি।

আরও পড়ুন>>
** ‘
রেডি ফর টুমরো’

এরপরই ইংরেজিতে দু’জনের আলাপ শুরু হয়। শুরুতেই সম্ভাষণ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, ‘হ্যলো সোফিয়া, কেমন আছো। ’

জবাবে সোফিয়া বলে, ‘হ্যালো, মাননীয় প্রধানমন্ত্রী! আমি ভালো, আপনাকে ধন্যবাদ। আপনার সঙ্গে আজকের এই সাক্ষাৎ সত্যিই অনেক আনন্দের। ’

এরপর প্রধানমন্ত্রী সোফিয়াকে প্রশ্ন করেন, তুমি আমায় চিনলে কী করে?

 উত্তরে সোফিয়া বলে, আমি জানি, আপনি বাংলাদেশের মহান নেতা জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। আপনাকে বিশ্বে এখন ‘মাদার অব হিউম্যানিটি’ বলা হচ্ছে।

ডিজিটাল বাংলাদেশের স্বপ্ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্যোগের বিষয়টিও তার জানা আছে। সোফিয়া বলে, বাংলাদেশকে নিয়ে আপনার একটা ভিশন আছে।

কৃত্রিম বুদ্ধিমত্তার যন্ত্রমানবী তার নামে থাকা প্রধানমন্ত্রীর নাতনির কথা উল্লেখ করে বলে, আমার নামে আপনার একজন নাতনি আছে, সোফিয়া।

প্রধানমন্ত্রীর ছেলে সজীব ওয়াজেদ জয়ের মেয়ের নাম সোফিয়া। এ সময় প্রধানমন্ত্রী উপস্থিত অতিথিদের উদ্দেশ্যে বাংলায় বলেন, আপনারা জানেন যে জয়ের মেয়ের নাম সোফিয়া।

এরপর সোফিয়াকে প্রধানমন্ত্রী বলেন, ‘তুমি তো আমার ও আমার ভিশন সম্পর্কে অনেক কিছু জানো। ডিজিটাল বাংলাদেশ সম্পর্কে তুমি কী জানো?’

জবাবে ডিজিটাল বাংলাদেশ নিয়ে নিজের যান্ত্রিক মস্তিষ্কে সঞ্চিত তথ্য তুলে ধরে কৃত্রিম বুদ্ধিমত্তার এই রোবট।

যন্ত্র মানবী বলে, ডিজিটালাইজড বাংলাদেশের মানুষ হবে আরও উন্নত মানব সম্পদ। তথ্য প্রযুক্তির মাধ্যমে কার্যকর কানেকটিভিটি, ই-গর্ভানেন্স প্রতিষ্ঠা করা হবে। ২০০৯ সালে অর্থনৈতিক উন্নতিসহ প্রতিটি সেক্টরকে ডিজিটালাইড করার লক্ষ্য নিয়ে ডিজিটাল বাংলাদেশ উদ্যোগ নেওয়া হয়। তথ্য প্রযুক্তি সেক্টর থেকে ৫ বিলিয়ন ডলার রফতানি করা হবে। সরকার প্রতিটি নাগরিককে ডিজিটালাইজ করতে বিভিন্ন উদ্যোগ নিয়েছে।  

বঙ্গবন্ধু হাই টেক পার্ক, শেখ হাসিনা সফট টেক পার্ক, ডিজিটাল সেন্টার স্থাপনসহ বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে সোফিয়া।  

তথ্যপ্রযুক্তির প্রদর্শনী আয়োজন ডিজিটাল ওয়ার্ল্ড কে এশিয়ার অন্যতম বড় তথ্যপ্রযুক্তি মেলা হিসেবে উল্লেখ করে সোফিয়া বলে, ডিজিটাল ওয়ার্ল্ড এ আসতে পেরে আমি গর্বিত।

এরপর সোফিয়া প্রধানমন্ত্রীকে বলে, ‘মাননীয় প্রধানমন্ত্রী, আমি আপনাকে ডিজিটাল ওয়ার্ল্ড উদ্বোধনের জন্য অনুরোধ করছি। ’

তখন শেখ হাসিনা বলেন, ‘চল, সোফিয়া। ডিজিটাইল স্টাইলে আমরা এটা উদ্বোধন করি। ’

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। অন্যান্যের মধ্যে বক্তব্য দেন- তথ্য যোগাযোগ ও প্রযুক্তি বিভাগ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ইমরান আহমেদ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেসের ( বেসিস ) সভাপতি মোস্তাফা জব্বার প্রমুখ।
  
স্বাগত বক্তব্য রাখেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব সুবির কিশোর চৌধুরী।

হংকংয়ের ‘হ্যানসন রোবোটিকস’ সোফিয়াকে তৈরি করেছে। ৫ ফুট ৪ ইঞ্চি উচ্চতার এই যন্ত্রমানবী প্রশ্ন শুনে ইংরেজিতে তার উত্তর দিতে পারে। কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে সে কণ্ঠ ও চেহারা শনাক্ত করতে পারে; বিভিন্ন তথ্য-উপাত্ত ব্যবহার করে ক্রমাগত বাড়িয়ে নিতে পারে নিজের জ্ঞানও।

চলতি বছরের অক্টোবরে সৌদি আরবের ফিউচার ইনভেস্টমেন্ট ইনিশিয়েটিভ শীর্ষক এক সম্মেলনে অংশ নেয় সোফিয়া। ওই সময়ই তাকে সৌদি আরবের নাগরিকত্ব দেওয়া হয়। রোবটকে নাগরিকত্ব দেওয়ার ঘটনা এটাই প্রথম।

ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ উপলক্ষে সোমবার মধ্যরাতে থাই এয়ারের একটি ফ্লাইটে চড়ে ঢাকায় আসে সোফিয়া।

তথ্যপ্রযুক্তি খাতের বড় মেলা ডিজিটাল ওয়ার্ল্ডে বুধবার দুপুর আড়াইটা থেকে সাড়ে ৪টা পর্যন্ত সোফিয়াকে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে রাখা হচ্ছে। সেখানে ‘টেক-টক উইথ সোফিয়া’ শীর্ষক একটি অনুষ্ঠানে অংশ নিচ্ছে সে। বুধবারই ঢাকা ছাড়ার কথা রয়েছে সৌদি নাগরিক সোফিয়ার।

বাংলাদেশ সময়: ১৫১৮ ঘণ্টা, ডিসেম্বর ০৬, ২০১৭/আপডেট: ১৭৩৫ ঘণ্টা
এমএইউ/এমএ/ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।