ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘চর আলাতুলীর জঙ্গিরা বোমা বিস্ফোরণেই নিহত হয়েছে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৯ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
‘চর আলাতুলীর জঙ্গিরা বোমা বিস্ফোরণেই নিহত হয়েছে’ আলাতুলী নতুনপাড়া গ্রামের বাথানবাড়িটি ঘিরে রেখেছে র‌্যাব সদস্যরা (ফাইল ফটো)

রাজশাহী: চাঁপাইনবাবগঞ্জের চর আলাতুলী আস্তানায় নিহত তিন জঙ্গির মরদেহের ময়নাতদন্ত সম্পন্ন হয়েছে।

বুধবার (২৯ নভেম্বর) সকাল সাড়ে ১১টায় জেলা আধুনিক সদর হাসপাতালের মর্গে তিন মরদেহের ময়নাতদন্ত সম্পন্ন হয়।

চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. নাদিম সরকার বাংলানিউজকে জানান, ময়নাতদন্তের পর তার কাছে মনে হয়েছে নিহতরা বোমা বিস্ফোরণেই মারা গেছে।

তাদের দেহের অংশগুলো ছিন্ন-বিচ্ছিন্ন অবস্থায় ছিলো।

চাঁপাইনবাবগঞ্জ থানার পুলিশ পরিদর্শক (ওসি-তদন্ত) আতিকুল ইসলাম জানান, ময়নাতদন্ত হলেও নাম ও ঠিকানা না পাওয়ায় তাদের মরদেহ হন্তাস্তর করা যায়নি।  

তিনি আরো জানান, র্যাব-৫ এর সদস্য ও সিআইডি পুলিশ ঘটনাস্থলে রয়েছেন। এর মধ্যে সিআইডি নিহতদের আলামত সংগ্রহ করেছে এবং র্যাব সদস্যরা ঘটনাস্থলের আশপাশের এলাকা তল্লাশি করে দেখছেন।

আটক তিনজনকে এখন পর্যন্ত ফেরত দেয়নি র্যাব। তবে এ ঘটনায় র্যাবের পক্ষ থেকে মামলা দায়েরের প্রস্তুতি চলছে। মামলা হলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে জানান গোদাগাড়ী থানার এ পুলিশ কর্মকর্তা।

এর আগে রাজশাহীর গোদাগাড়ীর শেষ সীমান্তে চাঁপাইনবাবগঞ্জ জেলার আলাতুলী ইউনিয়নের মধ্যপাড়ায় জঙ্গি আস্তানায় তিনজনের মরদেহ পাওয়া যায়। তবে এগুলো ছিন্নভিন্ন হয়ে গেছে। মঙ্গলবার (২৮ নভেম্বর) র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যাব) মুখপাত্র এবং আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার মুফতি মাহমুদ খান অভিযান শেষে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।

তিনি জানান, নিহতেরা জেএমবির সক্রিয় সদস্য। তাদের পরিচয় এখনও জানা যায়নি। তবে ডিএনএ টেস্ট করে তাদের পরিচয় নিশ্চিত করা হবে।

অভিযানে বাড়িটি থেকে দু’টি পিস্তল, দু’টি ম্যাগজিন, তিনটি ইম্প্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইস (আইইডি) এবং ১২টি পাওয়ার জেলসহ বোমা তৈরির বেশকিছু সরঞ্জাম উদ্ধার করা হয়েছে। এছাড়া দু’টি শক্তিশালী হ্যান্ড গ্রেনেড উদ্ধার করে নিষ্ক্রিয় করেছে র্যাবের বোমা বিশেষজ্ঞ দল। এ সময় অভিযানের সমাপ্ত ঘোষণা করেন অভিযানে নেতৃত্ব দেওয়া এ র্যাব কর্মকর্তা।

তিনি বলেন, মিরপুরের দারুস সালামে জঙ্গি আস্তানায় অভিযানের পর এ ঘটনার সঙ্গে জড়িতদের জিজ্ঞাসাবাদ করা হয়। তারা জানায়, সীমান্তবর্তী এলাকায় তাদের সংগঠনকে সামরিকভাবে শক্তিশালী করতে কর্মী সংগ্রহের কাজ চলছে। সেখানে বিস্ফোরক তৈরির কাজও শেখানো হচ্ছে। এ তথ্যের ভিত্তিতে র্যাব সদস্যরা চাঁপাইনবাবগঞ্জের সীমান্তবর্তী এলাকায় নজরদারি শুরু করে। কিছুদিন থেকে আলাতুলী ইউনিয়নের ওই বাথানবাড়িতে কয়েকজন যুবককে সন্দেহজনকভাবে ঘোরা-ফেরা করতে দেখা যায়। পরে গোপন সংবাদের ভিত্তিতে সোমবার (২৭ নভেম্বর) দিবাগত ৩টা থেকে বাড়িটি ঘিরে রাখে র্যাব সদস্যরা।

তিনি বলেন, ১৫ দিন আগে দুই জঙ্গি বাড়িটি ভাড়া নিয়েছিলেন। তারা নিজেদের এনজিও কর্মী বলে পরিচয় দিয়েছিলেন। বাড়ির মালিককে বলেছিলেন- তারা পাখিপ্রেমী। বাড়িটিতে থেকে চরাঞ্চলের পাখিদের ছবি তুলবেন তারা। তাদের ব্যাপারে বিস্তারিত জানতে জিজ্ঞাসাবাদের জন্য বাড়ির মালিকের স্ত্রীসহ তিনজনকে বিকেলে রাজশাহীতে র্যাব-৫ এর সদর দফতরে নিয়ে যাওয়া হয়েছে।

আটকেরা হচ্ছেন- ওই বাথানবাড়ির মালিক রাশিকুল ইসলামের স্ত্রী নাজমা বেগম (৩৫), তার শ্বশুর খোরশেদ (৬০) ও শাশুড়ি মনিরা বেগম (৫০)।

এর আগে গত সোমবার রাতে গোপন সংবাদের ভিত্তিতে ওই বাড়িটি ঘেরাও করে র্যাব। পরে রাতেই জঙ্গিদের আত্মসমর্পণের আহ্বান জানানো হয়।  

এসময় জঙ্গিরা বাড়ির ভেতর থেকে র্যাবকে লক্ষ্য করে হ্যান্ড গ্রেনেড নিক্ষেপ ও গুলি করে। জবাবে র্যাবও পাল্টা গুলি চালায়। এরপর বিস্ফারণে বাড়িটিতে আগুন লেগে যায়। ধারণা করা হয় বিস্ফোরণের সময় জেএমবি সদস্যরা নিহত হয়েছেন এবং তাদের দেহ ছিন্ন-বিচ্ছিন্ন হয়ে গেছে। সকাল ৮টার দিকে বোমা ডিসপোজাল ইউনিট বাড়ির ভেতরে যায়। বেলা ১২টার দিকে বাড়িটি তল্লাশি করে বেরিয়ে আসে।

আলাতুলী ইউনিয়নের চেয়ারম্যান কামাল আহমেদ জানান, আলাতুলী নতুনপাড়া গ্রামের ওই বাথানবাড়িটির মালিক রাশিকুলের আসল বাড়ি থেকে দুই কিলোমিটার দূরে। গরু-ছাগল পালনের জন্য বিলের ভেতর ওই বাথানবাড়িটি করা হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৭২২ ঘণ্টা, নভেম্বর ২৯, ২০১৭
এসএস/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।