ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৭ই মার্চের স্বীকৃতি

অঘটন ঠেকাতে সতর্ক অবস্থানে পুলিশ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৪৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
অঘটন ঠেকাতে সতর্ক অবস্থানে পুলিশ অঘটন ঠেকাতে সতর্ক অবস্থানে পুলিশ। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: সোহরাওয়ার্দী উদ্যান আবারও যেন ঐতিহাসিক রেসকোর্স ময়দানের রূপ নিচ্ছে।২০১৭ যেন ফিরে গেল্ সেই উন্মাতাল একাত্তরে।  

শনিবার (২৫ নভেম্বর) সকাল থেকেই রাজধানীর ঢাকা সহ আশাপাশের এলাকা থেকে এই ময়দানে দলে দলে জড়ো হতে শুরু করেছেন সর্বস্তরের জনতা।

প্রতিটি সংগঠনে সদস্যদের বেশভুষা নজরকাড়া,বাহারি রঙের।

কেউ লাল, কেউ সবুজ, নীল ও হলুদ রঙের পোশাক পরে আনন্দ শোভাযাত্রায় অংশ নিয়েছেন। শোভাযাত্রাকে আরও আকর্ষণীয় করে তুলতে র্যালির সামনে সুসজ্জিত হাতি আনতেও দেখা গেছে।

১৯৭১ সালের ৭ই মার্চে বঙ্গবন্ধুর দেয়া ভাষণ ইউনেস্কোর “বিশ্বপ্রামাণ্য ঐতিহ্য’র” স্বীকৃতি অর্জন করায় দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে আনন্দ শোভাযাত্রা।

এই অনুষ্ঠানের আয়োজন করেছে ঢাকা মহানগরী আনন্দ শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন কমিটি। শোভাযাত্রা।  ছবি: ডিএইচ বাদলআনন্দ শোভাযাত্রায় যাতে কেনো প্রকার অপ্রীতিকর ঘটনা না ঘটতে পারে, সেজন্য সোহরাওয়ার্দী উদ্যান ও এর আশাপাশের এলাকাগুলো কড়া নজরদারিতে রেখেছেন পুলিশ-র্যাব সহ আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা।

উদ্যানের চারপাশের প্রতিটি রাস্তায় আইন-শৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন থাকতে দেখা গেছে। সাদা পোশাকে পুলিশের পাশাপাশি রয়েছেন বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও।

কাকরাইল মোড় থেকে মৎস্যভবন, হাইকোর্ট মোড় হয়ে দোয়েল চত্বর দিয়ে ঢাকা বিশ্ববিদ্যালের টিএসসি হয়ে শাহবাগ মোড় পর্যন্ত প্রতিটি সড়কেই রয়েছেন আইন-শৃঙ্খলা বাহিনী ও বিভিন্ন সংস্থার সদস্যরা।

ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগের উপ-কমিশনার মারুফ হোসেন সরদার বাংলানিউজকে বলেন, সোহরাওয়ার্দী উদ্যানে শোভাযাত্রার সার্বিক নিরাপত্তা দিতে পুলিশ কাজ করছে। আমরা উদ্যানের চারপাশেই কঠোর ও নিশ্ছিদ্র নিরাপত্তাবলয় তৈরি করে রেখেছি।

নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশের সকল ইউনিটের পর্যাপ্ত সংখ্যক সদস্য মোতায়েন করা হয়েছে বলেও জানান তিনি।

শোভাযাত্রায় অংশ নিতে আসা জনতার সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশের সময় যাতে অসহনীয় যানজটের সৃষ্টি না হয়, সেজন্য দোয়েল চত্বর থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি পর্যন্ত যানবাহনের চলাচল বন্ধ করে দেয়া হয়েছে।

সরেজমিনে দেখা গেছে, শোভাযাত্রায় অংশ নিতে আসা জনতার উদ্যানের ভেতরে প্রবেশের সময় জোর তল্লাশি চালাচ্ছেন নিরাপত্তাকর্মীরা। এমনকি মোবাইল ফোন নিয়ে কাউকে ভেতরে প্রবেশ করতে দেয়া হচ্ছে না। এতোটাই কড়াকড়ি।

রাজধানীর বিভিন্ন স্থান থেকে শোভাযাত্রা নিয়ে সোহরাওয়ার্দী উদ্যানে প্রবেশ করছেন হাজারো মানুষ। স্কুল-কলেজ সহ সকল শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের পাশাপাশি সব শ্রেণী-পেশার, সমাজের সব স্তরের সব বয়সের মানুষ আনন্দের সঙ্গে জড়ো হচ্ছেন উদ্যানে। ইতিহাসের স্মরণে, নতুন ইতিহাসকে ও নতুন ঐতিহাসিক আনন্দকে বরণ করে নিতে। অবস্থা এমন যে, মনে হয় সব পথ যেন আজ সোহরাওয়ার্দী (রেসকোর্স ময়দান) উদ্যানের দিকে গেছে!

বাংলাদেশ সময়: ১৫৩৮ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
এসজেএ/জেএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad