ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘বাঙালি জাতিকে সম্মানিত করেছে ইউনেস্কো’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৩৬ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
‘বাঙালি জাতিকে সম্মানিত করেছে ইউনেস্কো’ আনন্দ শোভাযাত্রায় অংশ নিয়েছেন পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কর্মকর্তারা- ছবি- ডি এইচ বাদল

ঢাকা: ‘জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের ঐতিহাসিক ভাষণকে স্বীকৃতি দিয়ে ইউনেস্কো বাঙালি জাতিকে সম্মানিত করেছে। স্বীকৃতির মাধ্যমে ৭ মার্চের ভাষণ এখন শুধু বাঙালি জাতির স্বাধীনতা সংগ্রামের সম্পদ নয়, এটি এখন সারা বিশ্বের নির্যাতিত ও শোষিত মানুষের অহংকার’।

শনিবার (২৫ নভেম্বর) রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর থেকে শোভাযাত্রায় অংশগ্রহণ করা এক সরকারি কর্মকর্তা বাংলানিউজকে এ কথা বলেন।

তিনি বলেন, ‘৭৫’র পর বঙ্গবন্ধুর এ ভাষণকে ইতিহাস থেকে মুছে ফেলার ষড়যন্ত্র করা হয়েছে।

কিন্তু তারা আজ ব্যর্থ। এ ভাষণ এখন সারা বিশ্বের মানুষের হয়ে গেছে। এ রকম একটি ঐতিহাসিক দিনের সাক্ষী হতে পেরে নিজেকে ধন্য মনে হচ্ছে’।

শাহবাগ মোড়ে শোভাযাত্রায় অংশ নেওয়া কলেজ শিক্ষক তাজউদ্দিন বাংলানিউজকে বলেন, ‘শোভাযাত্রায় অংশ নিতে পেরে খুবই ভালো লাগছে। জাতীর পিতার প্রতি বাঙালি জাতির এ সম্মান দেখে মন আবেগে আপ্লুত হয়েছে। এ শোভাযাত্রা থেকে সারা বিশ্বকে জানিয়ে দিতে চাই, আমরা আমাদের জাতির পিতাকে ভুলিনি। যতোদিন বাঙালি জাতির অস্তিত্ব থাকবে, ততোদিন বঙ্গবন্ধুর নাম সম্মানের সঙ্গে এ জাতি স্মরণ করবে’।

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৬টায় ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান এবং র‌্যালির উদ্বোধন করেন।

বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণ ইউনেস্কোর ‘বিশ্বপ্রামাণ্য ঐতিহ্য’র স্বীকৃতি অর্জন করায় দেশব্যাপী অনুষ্ঠিত হচ্ছে আনন্দ শোভাযাত্রা।
 
সোহরাওয়ার্দী অভীমুখে শোভাযাত্রায় সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ বাংলাদেশ বেতার, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের বিভিন্ন স্কুল, কলেজ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরসহ সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তারা র‌্যালিতে অংশগ্রহণ করেছেন।

বাংলাদেশ সময়: ১৩৩৫ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
এমএসি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।