ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

জাতীয়

১২ থেকে বেড়ে ১৮ ফুট হচ্ছে আঞ্চলিক সড়ক

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১৩৩ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
১২ থেকে বেড়ে ১৮ ফুট হচ্ছে আঞ্চলিক সড়ক

ঢাকা: বাংলাদেশে অধিকাংশ জেলা ও উপজেলার আঞ্চলিক সড়কগুলো ১২ ফুট প্রশস্ত। ফলে এমন সড়কে শুধুমাত্র একটি বড় যানবাহন সহজে চলাচল করতে পারে। সড়কের প্রশস্ত কম হওয়ায় একটা যানবাহন চলাচল করলে বিপরীত দিক থেকে আসা অন্য যানবাহন সেটিকে অতিক্রম করতে পারে না। ফলে জেলা ও উপজেলা সড়কেও জটলা লেগে থাকার পাশাপাশি দুর্ঘটনা ঘটছে। এবার জেলা-উপজেলার সড়ক ১২ ফুটের বদলে ১৮ ফুটে উন্নীত করার উদ্যোগ নিয়েছে সরকার।

দেশের মোট অভ্যন্তরীণ উৎপাদন (জিডিপি) ও মাথাপিছু আয় বেড়েছে। যে সঙ্গে বাড়ছে মানুষের জীবনযাত্রার মান।

২০২১ সালের মধ্যে দেশকে মধ্যম আয়ের দেশের কাতারে নিতে হলে যোগাযোগ ব্যবস্থারও উন্নত হওয়া প্রয়োজন। এজন্য দেশের মহাসড়কের পাশাপাশি জেলা-উপজেলা পর্যায়েও সড়ক প্রশস্তকরণের উদ্যোগ নেওয়া হয়েছে।

সারা দেশের সব জেলা ও উপজেলা থেকে ১২ ফুটের স্বল্প প্রশস্তের সড়ক বাড়িয়ে ১৮ ফুট করা হবে। এজন্য সারা দেশকে মোট ১০টি জোনে ভাগ করা হয়েছে। এসব জোনের আওতায় একটা করে প্রকল্প বাস্তবায়ন করা হবে। এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য ১৮ ফুটের সড়ক। যাতে করে অনায়াসে একই সড়কে যানবাহন ক্রস করতে পারে।
  
সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্র জানায়, দেশের জেলা-উপজেলা সড়কগুলো বরিশাল, চট্টগ্রাম, কুমিল্লা, ঢাকা, ময়মনসিংহ, গোপালগঞ্জ, খুলনা, রাজশাহী ও রংপুর জোনে ভাগ করা হবে। প্রতিটা জোনের আওতায় একটা করে প্রকল্প গ্রহণ করে সড়ক ১২ ফুটের বদলে ১৮ ফুট প্রশস্ত করা হবে।

সড়ক ও জনপথ অধিদফতর মূলত জাতীয়, সারা দেশে পাকা রাস্তা রয়েছে ১৯ হাজার ৩৮৭ কিলোমিটার। মোট দৈর্ঘ্যের ৯১ শতাংশ পাকা রাস্তা। এর মধ্যে জাতীয় মহাসড়ক দৈর্ঘ্য ৩ হাজার ৭৫৯, আঞ্চলিক ৪ হাজার ৪৩ এবং জেলা মহাসড়ক রয়েছে ১১ হাজার ৫৮৪ কিলোমিটার। জেলা মহাসড়কের অনেক স্থানেই ১২ ফুট প্রশস্তের সড়ক রয়েছে, মূলত এগুলোই প্রশস্ত করে নিরাপদ যোগাযোগ নেটওয়ার্ক গড়তে চায় সরকার।  
 
সড়ক ও মহাসড়ক বিভাগের যুগ্ম-প্রধান (পরিকল্পনা উইং) জাকির হোসেইন বাংলানিউজকে বলেন, আমরা পর্যায়ক্রমে সব জেলা-উপজেলা সড়ক প্রশস্ত করবো। ১০টি ভাগে সারা দেশের জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নত করবো। দেশে অনেক জেলা ও উপজেলা সড়কের প্রশস্ততা ১২ ফুট। নির্বিঘ্নে যানচলাচলে ১২ ফুটের বদলে সড়ককে ১৮ ফুটে উন্নীত করবো। এছাড়া অপরিকল্পিতভাবে নির্মিত সড়কগুলোর নকশাও পরিবর্তন করা হবে।
 
সড়ক ও মহাসড়ক বিভাগ সূত্র জানায়, প্রাথমিকভাবে এই প্রকল্প হাতে নেয়া হচ্ছে। সব প্রকল্পই বাস্তবায়িত হবে দেশীয় অর্থয়ানে। এর মধ্যে সবার আগে শুরু করা হচ্ছে ময়মনসিংহ জোনের কাজ। ময়মনসিংহ জোনের জেলাসমূহের ৩৫ শতাংশ সড়কের প্রশস্ততা ১২ ফুট। এগুলো জরুরি ভিত্তিতে মেরামত করে ১৮ ফুটে করা হবে।  
 
বর্তমানে বৃহত্তর ময়মনসিংহ জোনের আওতায় জেলা সড়কসমূহের প্রায় ২৩৩ দশমিক ৭৯ কিলোমিটার সড়কের প্রশস্ততা ১২ ফুট। এই অবস্থায় সুষ্ঠু মেরামত ও রক্ষণাবেক্ষণের দিক বিবেচনা করে ময়মনসিংহ জেলার মহাসড়ক মসৃণ করার উদ্যোগ নিয়েছে সরকার।
  
ময়মনসিংহের ফুলবাড়ীয়া, ত্রিশাল, ভালুকা, ফুলপুর, গফরগাঁও, নান্দাইল ও হালুয়াঘাট উপজেলা সড়ক উন্নয়ন করা হবে। নেত্রকোনার পূর্বধলা, কেন্দুয়া উপজেলা, কিশোরগঞ্জের বাজিতপুর, জামালপুরের সরিষাবাড়ি, ইসলামপুর, টাঙ্গাইলের ঘাটাইল, ভুয়াপুর, মধুপুর, গোপালপুর, শেরপুরের ঝিনাইগাতি ও শ্রীবর্দি উপজেলার ক্ষতিগ্রস্ত সড়কের প্রশস্ততা হবে ১৮ ফুট।
 
জেলা মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরন (ময়মনসিংহ) প্রকল্পের আওতায় এটা বাস্তবায়ন করা হবে।  প্রকল্পের মোট প্রস্তাবিত ব্যয় ৬০৫ কোটি ৩৫ লাখ ৪২ হাজার টাকা। প্রকল্পটির অন্যতম উদ্দেশ্য ময়মনসিংহ জোনের আওতাধীন ছয়টি সড়ক বিভাগের ১৩টি স্বল্প প্রশস্ত করা সড়কের সংস্কার। এছাড়ায় ক্ষতিগ্রস্ত সড়ক পুনর্বাসনের মাধ্যমে বিরাজমান সড়ক নেটওয়ার্কের মান উন্নয়ন, নিরাপদ, আরামদায়ক ও সাশ্রয়ী সড়ক নেটওয়ার্ক প্রতিষ্ঠিত করা।
 
সড়ক ও  জনপথ অধিদফতর সূত্র জানায়, প্রকল্পের আওতায় ১৪ লাখ ৪১ হাজার মাটির কাজ করা হবে। এছাড়াও ১৮৭ কিলোমিটার পেভমেন্ট (ফুটপাত) মজবুতীকরণের পাশাপাশি ১৩৪ মিটার কালভার্ট নির্মিত হবে প্রকল্পের আওতায়। ১৪৩ কিলোমিটার সড়ক পেভমেন্ট প্রশস্তকরণ ও সাড়ে ছয় মিটার জুড়ে থাকবে রিজিড পেভমেন্ট। ২২৯ কিলোমিটার সড়ক পেভমেন্ট সার্ফেসিং কাজ করা হবে ময়মনসিংহ জোনে নিরাপদ যান চলাচলে। একইভাবে ময়মনসিংহের মতো দেশের সব সড়ক হবে ১৮ ফুট প্রশস্তের।
 
বাংলাদেশ সময়: ০৭৩২ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
এমআইএস/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।