ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ঐতিহাসিক বাবলাবন গণহত্যা দিবস

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৪০ ঘণ্টা, নভেম্বর ২৪, ২০১৭
ঐতিহাসিক বাবলাবন গণহত্যা দিবস বাবলাবন গণহত্যা স্মৃতিফলক

রাজশাহী: ঐতিহাসিক বাবলাবন গণহত্যা দিবস শনিবার (২৫ নভেম্বর)। বেদনাবিধুর এই দিনে একাত্তরের বিজয়ের প্রাক্কালে রাজশাহীর ১৭ স্বাধীনতাকামী  বীর সন্তানকে পাকিস্তানি দোসরদের সহায়তায় তুলে নিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। 

বিজয়ের পরপর ৩১ ডিসেম্বর রাজশাহীর পদ্মাচর শ্রীরামপুর এলাকা থেকে তাদের দড়িবাঁধা মরদেহ উদ্ধার করা হয়। মরদেহ দেখতে সেদিন বোয়ালিয়া ক্লাব চত্বর পদ্মার পাড়ে জনতার ঢল নামে।

তবে দুঃখজনক হলেও সত্য, স্বাধীনতার ৪৬ বছর অতিবাহিত হলেও সরকারিভাবে বাবলাবন গণহত্যা দিবস পালন করা হয় না। বর্তমানে হত্যাকাণ্ডের স্থানটি নদীগর্ভে বিলীন হতে যাচ্ছে। সংরক্ষণের কোনো উদ্যোগ নেই।

রাজশাহী ৭নং সেক্টরের ৪নং সাব সেক্টর কমান্ডার বীর মুক্তিযোদ্ধা সফিকুর রহমান রাজা বাংলানিউজকে জানান, পাকিস্তান জাতীয় পরিষদ সদস্য নাজমুল হক সরকার, সরকারি কর্মকর্তা আবদুল হক সরকার, অধ্যাপক মীর আব্দুল কাইয়ুম, শামসুল ইসলাম ঝাটু, অ্যাডভোকেট সুরেশ পাণ্ডে ও বীরেন সরকারসহ শত শত বাঙালি এবং বুদ্ধিজীবীকে হত্যা করা হয়েছিল ‘টি-গ্রোয়েন’ সংলগ্ন এই বাবলাবন বধ্যভূমিতে।  

মুক্তিযোদ্ধা সফিকুর রহমান রাজা জানান, ওই বধ্যভূমি থেকে একই দড়িতে বাঁধা ১৭ জনের মরদেহ উদ্ধার করেছিলেন তারা। এমন হত্যাযজ্ঞের নিদর্শন রয়েছে প্রতিটি বধ্যভূমিতেই। কিন্তু বাবলাবনের মত মহানগরীর অন্য বধ্যভূমিগুলোও সংরক্ষণ করা হয়নি।

এদিকে, দীর্ঘ ১১ বছর ধরে রাজশাহীতে থাকা জননেতা আতাউর রহমান স্মৃতি পরিষদ ও রাজশাহী প্রেসক্লাব ক্ষুদ্র পরিসরে বাবলাবন শহীদদের স্মরণ করে আসছে।  

এবার দিবসটি যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে বিস্তারিত কর্মসূচি ঘোষণা করেছে আতাউর রহমান স্মৃতি পরিষদ ও রাজশাহী প্রেসক্লাব।  

কর্মসূচির অংশ হিসেবে বিগত ৩ দিনব্যাপী মহানগরীতে প্রচারণা, জনমানুষে সচেতনতা সৃষ্টির জন্য তথ্য সম্বলিত লিফলেট বিতরণ, শহীদ পরিবারের সাথে মতবিনিময় এবং বাবলাবন বধ্যভূমির স্থানটি পরিদর্শন করা হয়।

শনিবার (২৫ নভেম্বর) সকাল ১১টায় বধ্যভূমি এলাকায় বাবলাবন শহীদদের নামফলক স্থাপন এবং বিকেল ৩টায় সাহেব বাজার জিরোপয়েন্ট রাজশাহী প্রেসক্লাব চত্বরে ঐতিহাসিক বাবলাবন গণহত্যা দিবস স্মরণে সমাবেশ অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ সময়: ০০৩৭ ঘণ্টা, নভেম্বর ২৫, ২০১৭
এসএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।