ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সর্বত্র বাংলা প্রচলনে ‘ভাষা নীতি’ প্রণয়ন হচ্ছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
সর্বত্র বাংলা প্রচলনে ‘ভাষা নীতি’ প্রণয়ন হচ্ছে

সংসদ ভবন থেকে: সর্বত্র বাংলা ভাষার প্রচলনে সরকার ভাষা নীতি প্রণয়নের উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর।

বৃহস্পতিবার (২৩ নভেম্বর) জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে সরকার দলীয় সংসদ সদস্য (এমপি) এম আবদুল লতিফের প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।
 
আবদুল লতিফ তার প্রশ্নে মন্ত্রীর কাছে জানতে চান, রক্তের বিনিময়ে লড়াই করে বাংলা ভাষা অর্জিত হয়েছে।

অথচ আজও সর্বত্র বাংলা ভাষার প্রচলন হয়নি। তাই দেশে একটি ভাষা নীতি প্রণয়ণ করার পরিকল্পনা সরকারের আছে কিনা এবং থাকলে কবে নাগাদ বাস্তবায়ন করা হবে?
 
জবাবে মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, বর্তমান সরকার মাতৃভাষার প্রসার ও উন্নয়নে যথেষ্ট গুরুত্ব দিয়ে আসছে। বাংলা একাডেমি একটি ভাষা নীতি প্রণয়নের কাজে সহযোগিতা করার জন্য প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ ১ম খণ্ড (সংস্করণ), বাংলা একাডেমি প্রমিত বাংলা ভাষার ব্যাকরণ ২য় খণ্ড (সংস্করণ), বাংলা একাডেমি প্রমিত বাংলা ব্যবহারিক ব্যাকরণ (পুনর্মুদ্রণ), বাংলা একাডেমি প্রমিত বাংলা বানানের নিয়ম (পুনর্মুদ্রণ), আধুনিক বাংলা অভিধান ইত্যাদি গ্রন্থগুলো প্রকাশ করেছে।

আরও পড়ুন>>
** 
চিকিৎসকরা তদবিরে পাকা: স্বাস্থ্য প্রতিমন্ত্রী

আরেক এমপি মোস্তাফিজুর রহমান চৌধুরীর প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, দেশের প্রতিটি উপজেলায় গণগ্রন্থাগার ও শিল্পকলা একাডেমির সমন্বয়ে উপজেলা সাস্কৃতিক কেন্দ্র নির্মাণের লক্ষ্যে প্রকল্প প্রণয়নের কাজ চলছে। প্রকল্পটি অনুমোদিত হলে পর্যায়ক্রমে দেশের প্রতিটি উপজেলায় মুক্তমঞ্চসহ সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ করা হবে।
 
বাংলাদেশ সময়: ১৭৫৩ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
এসএম/এসকে/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।