ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজাপুর পাকহানাদার মুক্ত দিবস

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২৩৯ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
রাজাপুর পাকহানাদার মুক্ত দিবস স্বাধীনতা যুদ্ধে শহীদেরর স্মৃতি সংরক্ষণের জন্য স্মৃতিসৌদ

ঝালকাঠি: আজ ২৩ নভেম্বর ঝালকাঠির রাজাপুর পাকহানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে বরিশাল অঞ্চলের মধ্যে রাজাপুর থানা সর্বপ্রথম পাক হানাদার মুক্ত হয়, উত্তোলন করা হয় স্বাধীন বাংলাদেশের পতাকা। 

এর আগে ২২ নভেম্বর সন্ধ্যা থেকে মুক্তিযোদ্ধারা পাক হানাদার বাহিনীর আস্তানায় আক্রমণ চালায়। শুরু হয় সম্মুখ যুদ্ধ, যা চলে পরের ২৩ নভেম্বর ভোর পর্যন্ত।

শেষে পাকহানাদার বাহিনী মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করতে বাধ্য হয়। এ দিনের যুদ্ধে শহীদ হন আবদুর রহমান, আব্দুর রাজ্জাক এবং গুরুতর আহত হন মো. হোসেন আলীসহ কমপক্ষে ২০ জন মুক্তিযোদ্ধা।

এ যুদ্ধে নেতৃত্ব দেন ৯ নম্বর সেক্টরের অন্যতম সাব সেক্টর কমান্ডার ক্যাপ্টেন মু. শাহজাহান ওমর (যুদ্ধকালীন নাম ক্যাপ্টেন ওমর)। রাজাপুর থানায় সম্মুখ যুদ্ধে তিনি গুলিবিদ্ধ হন।  

এদিকে দিবসটি পালনের লক্ষ্যে বৃহস্পতিবার (২৩ নভেম্বর) রাজাপুর মুক্তিযোদ্ধা সংসদ ও স্থানীয় সংগঠনগুলো শহীদদের প্রতি শ্রদ্ধাঞ্জলি জ্ঞাপনসহ বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে।

বাংলা‌দেশ সময়: ০৮৪০ ঘণ্টা, নভেম্বর ২৩, ২০১৭
এমএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।