ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত’

বাংলানিউজ টিম | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৯ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
‘রোহিঙ্গাদের ফেরত পাঠাতে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত’ সংসদে প্রধানমন্ত্রী (ফাইল ফটো)

সংসদ ভবন থেকে: রোহিঙ্গাদের ফেরত পাঠাতে জোরালো কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখা হয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেক্ষেত্রে দ্বিপাক্ষিক আঞ্চলিক ও বহুপাক্ষিক কূটনৈতিক তৎপরতা চালানো হচ্ছে বলেও জানান তিনি।

বুধবার (২২ নভেম্বর) বিকেলে জাতীয় সংসদ অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে খুলনা-২ আসনের সংসদ সদস্য মুহাম্মদ মিজানুর রহমানের তারকা চিহ্নিত প্রশ্নের জবাবে এসব কথা বলেন তিনি।
 
শেখ হাসিনা বলেন, ‘মানবিক রাষ্ট্র হিসেবে নির্যাতিত  রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া ছিল সময়োপযোগী সিদ্ধান্ত।

এ কারণে বাংলাদেশ আজ বিশ্ব নেতাদের কণ্ঠে গভীর শ্রদ্ধা-সম্মানের সঙ্গে উচ্চারিত হচ্ছে। আমরা রোহিঙ্গাদের নিরাপদে প্রত্যাবাসন করাসহ এ  সংকটের স্থায়ী সমাধানের লক্ষ্যে জোরালো কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রেখেছি। পাশাপাশি মিয়ানমারের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক বজায় রেখে বিদ্যমান সমস্যার ক্ষেত্রেও দ্বিপাক্ষিক, আঞ্চলিক ও বহুপাক্ষিক কূটনৈতিক তৎপরতা চালিয়ে যাচ্ছি’।
 
তিনি বলেন, রোহিঙ্গাদের দ্রুত প্রত্যাবাসনের লক্ষ্যে একটি দ্বিপাক্ষিক চুক্তি সম্পাদনের লক্ষ্যে বাংলাদেশ একটি খসড়া হস্তান্তর করেছে। এটি নিয়ে দুই দেশই পরীক্ষা-নিরীক্ষা ও আলোচনা চালিয়ে যাচ্ছে।
 
তিনি আরো বলেন, মিয়ানমারের সেনাবাহিনী রোহিঙ্গাদের বিরুদ্ধে জাতিগত নিধন ও মানবতাবিরোধী অপরাধ শুরু করার পর থেকেই বাংলাদেশ সোচ্চার রয়েছে। অতি দ্রুত বিষয়টি আন্তর্জাতিক মহলের নজরে আনা হয়েছে। অসহনীয় নির্যাতন এবং মানবতাবিরোধী অপরাধের বিরুদ্ধে বিশ্ব জনমত গঠন ও মিয়ানমারের ওপর চাপ সৃষ্টিতে কূটনৈতিক কার্যক্রম গ্রহণ করা হয়েছে। আন্তর্জাতিক জনমত গঠনের জোর প্রচেষ্টা চালানোর ফলে রোহিঙ্গাদের অধিকারের পক্ষে আজ বিশ্ব জনমত গঠিত হয়েছে।
 
‘রোহিঙ্গাদের নিরাপদ প্রত্যাবর্তন নিশ্চিত করাসহ এ সঙ্কটের স্থায়ী সমাধানের লক্ষ্যে জোরালো কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রাখছি’- বলেন তিনি।
 
প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমারে রোহিঙ্গা/আরাকানের মুসলমানদের ওপর পরিচালিত হত্যাযজ্ঞসহ সকল কর্মকাণ্ড পৃথিবীর জঘন্যতম হত্যাকাণ্ডের অন্যতম।

বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
এসকে/এসএম/এএসআর

**অস্ত্র পাবেন মাদক নিয়ন্ত্রণ কর্মকর্তারা
** ‘উত্তরাধিকার সূত্রে পাওয়া দুর্নীতির ভাগিদার হতে হচ্ছে’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।