ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নীলফামারীতে বিনা পারিশ্রমিকে ধান কাটছে শিক্ষার্থীরা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০১৭
নীলফামারীতে বিনা পারিশ্রমিকে ধান কাটছে শিক্ষার্থীরা কৃষকের ক্ষেতের ধান কাটছে শিক্ষার্থীরা

নীলফামারী: বিনা পারিশ্রমিকে কৃষকের ক্ষেতের ধান কেটে দিচ্ছে একদল শিক্ষার্থী। ওরা সবাই ডুগডুগি উচ্চ বিদ্যালয়ের ৯ম ও ১০ শ্রেণির ছাত্র। ‍আর এতে মহা খুশি ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা।

সম্প্রতি এমন দৃশ্য দেখা যায় নীলফামারীর ডোমার উপজেলার ডুগডুগি গ্রামে।

জানা যায়, নীলফামারী জেলায় পুরোদমে আমন ধান কাটা-মাড়াই শুরু হয়েছে।

জেলা ও উপজেলার বিভিন্ন স্থানে কৃষি শ্রমিকের সঙ্কটে ধান কাটা-মাড়াই করতে পারছেন না ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকরা। বেশি দামে শ্রমিক নিয়ে ক্ষেতে কাজ করানো সম্ভব হচ্ছে না। এ অবস্থায় ডুগডুগি উচ্চ বিদ্যালয়ের একদল শিক্ষার্থী সেবার মনোভাব নিয়ে এগিয়ে আসে। তারা বিনা পারিশ্রমিকে ওইসব কৃষকের ক্ষেতের ধান কেটে দিচ্ছে।

এসব শিক্ষার্থীরা আবার ভিলেজ কেয়ার গ্রুপ নামের একটি প্রতিষ্ঠানের সদস্য।

ওই গ্রুপের সদস্য, অব্দুর রাজ্জাক, রহিদুল, অনন্ত শর্মাসহ অন্যান্য সদস্যরা জানায়, এই এলাকায় বেশিরভাগ গরিব মানুষের বসবাস। এর মধ্যে ক্ষুদ্র ও প্রান্তিক চাষিও রয়েছেন। তারা কষ্ট করে আমনের আবাদ করলেও কাটা-মাড়াই করতে পারছেন না টাকার অভাবে। তাই তারা ওইসব কৃষকদের সাহায্য করছে।

এলাকাবাসী জানায়, বড়গাছা ডুগডুগি বাজারে ২০০৭ সালে স্থাপিত হয় ভিলেজ কেয়ার গ্রুপ নামে একটি সংগঠন। বর্তমানে এর সদস্য ১৭২ জন।

গ্রন্থাগার পরিচালনা, স্বেচ্ছায় রক্তদান, সততা বিপণন কেন্দ্র, ডিজিটাল সেন্টার, চারা বিতরণ, বৃক্ষরোপণ, মাদকবিরোধী, বাল্যবিয়ে নিরোধ কর্মসূচিসহ সামাজিক সচেতনতামূলক নানান কর্মসূচি পালন করে আসছে সংগঠনটি।

সংগঠনটির সভাপতি প্রভাষক আমজাদ হোসেন বলেন, ভিলেজ কেয়ার গ্রুপ প্রতিষ্ঠার পর থেকে সামাজিক সচেতনতামূলক কর্মকাণ্ড পরিচালনা করে আসছি।

তিনি আরো বলেন, নৈতিকতা বোধ তৈরিতে এই সংগঠনের সদস্যরা গরিব কৃষকদের ক্ষেতের ধান কেটে দেওয়া একটি কাজের অংশ হিসেবে নিয়েছে। এতে আরো বেশি উৎসাহ সৃষ্টি হয়েছে সদস্যদের মধ্যে। পাশাপাশি কাজের প্রতিও তাদের মনোযোগ তৈরি হবে। সামাজিক দায়বদ্ধতা থেকে তারা এসব কাজ করছে বলেও জানান তিনি।

বাংলাদেশ সময়: ১৩০৮ ঘণ্টা, ২২ নভেম্বর, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।